April 23, 2024
জাতীয়লেটেস্ট

যুবলীগ চেয়ারম্যানের পদ থেকে ওমর ফারুক চৌধুরীকে অব্যাহতি

সম্মেলন প্রস্তুতি কমিটি গঠন, বয়সসীমা ৫৫ নির্ধারণ

 

দক্ষিণাঞ্চল ডেস্ক

অবৈধ ক্যাসিনোর বিরুদ্ধে আইন-শৃঙ্খলা বাহিনীর অভিযান শুরুর পর বিভিন্ন বক্তব্য দিয়ে আলোচনায় থাকা যুবলীগের চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরীকে সংগঠনের সব কার্যক্রম থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

গতকাল রবিবার গণভবনে যুবলীগের নেতাদের সঙ্গে সংগঠনটির সাংগঠনিক নেত্রী, আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠকে এ সিদ্ধান্ত হয়। পরে সাংবাদিকদের ব্রিফিংকালে এ সিদ্ধান্ত জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

৭১ বছর বয়সী ওমর ফারুক চৌধুরী দীর্ঘদিন ধরে ক্ষমতাসীন আওয়ামী লীগের সহযোগী সংগঠন যুবলীগের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছিলেন। ক্যাসিনোর বিরুদ্ধে অভিযান শুরুর পর গ্রেফতার অনেকের মুখে তার নামটি এসেছে বলে সংবাদমাধ্যমে খবর প্রকাশ হয়েছে।

এদিকে ক্ষমতাসীন আওয়ামী লীগের সহযোগী সংগঠন যুবলীগের আসন্ন সম্মেলন প্রস্তুতি কমিটির আহŸায়ক করা হয়েছে সংগঠনের প্রেসিডিয়াম সদস্য চয়ন ইসলামকে। আর সংগঠনের সাধারণ সম্পাদক হারুনুর রশীদকে করা হয়েছে সদস্য সচিব। বৈঠকের পর একটি দায়িত্বশীল সূত্রে বিষয়টি জানা গেছে।

যুবলীগের বয়সসীমা ৫৫ বছর নির্ধারণ : ক্ষমতাসীন আওয়ামী লীগের সহযোগী সংগঠন যুবলীগ করার বয়সসীমা ৫৫ বছর নির্ধারণ করা হয়েছে। অর্থাৎ সর্বোচ্চ ৫৫ বছর বয়সীরা যুবলীগে থাকতে পারবেন।

১৯৭৪ সালে প্রথম কংগ্রেসে (সম্মেলন) মাত্র ৩৩ বছর বয়সে চেয়ারম্যান নির্বাচিত হন শেখ ফজলুল হক মণি। ওই সময় যুবলীগের গঠনতন্ত্র অনুযায়ী বয়সসীমা ছিল ৪০ বছর। ১৯৭৮ সালে দ্বিতীয় কংগ্রেসে ওই বিধানটি বাতিল করা হয়। ষষ্ঠ জাতীয় কংগ্রেসে চেয়ারম্যান নির্বাচিত হন ৬৪ বছর বয়সী ওমর ফারুক চৌধুরী, বর্তমানে তার বয়স ৭১। এছাড়া সংগঠনে সিনিয়র নেতাদের বেশিরভাগেরই বয়স ৬০ পার হয়েছে।

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *