April 23, 2024
আন্তর্জাতিকশীর্ষ সংবাদ

যুদ্ধাপরাধের অভিযোগে পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

ইউক্রেনে যুদ্ধাপরাধের অভিযোগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে আন্তর্জাতিক ফৌজদারি আদালত-আইসিসি। রাশিয়ার শিশু অধিকার কমিশনার মারিয়া আলেক্সিয়েভনা লভোভা-বেলোভার বিরুদ্ধেও গ্রেফতারি পরোয়ানা জারি করেছে আদালত।

নেদারল্যান্ডসের দ্য হেগের আন্তর্জাতিক অপরাধ আদালতের একজন বিচারক শুক্রবার (১৭ মার্চ) এই আদেশ দেন। খবর বিবিসি ও রয়টার্সের।

পুতিন ও মারিয়া আলেক্সিয়েভনার বিরুদ্ধে ইউক্রেন থেকে শিশুদের জোরপূর্বক নির্বাসিত করার অভিযোগ প্রমাণিত হওয়ায় আদালত এই রায় দিয়েছে। আইসিসি শুক্রবার এক বিবৃতিতে বলেছে, ‘জোরপূর্বক ইউক্রনের নাগরিকদের (শিশুদের) নিয়ে যাওয়া এবং রাশিয়ার নিয়ন্ত্রিত ইউক্রেনের অঞ্চলগুলো থেকে জোরপূর্বক নাগরিকদের (শিশুদের) রাশিয়ার নিয়ে যাওয়ার মতো যুদ্ধাপরাধের সঙ্গে জড়িত থাকার অভিযোগ রয়েছে পুতিনের বিরুদ্ধে।

এর আগে চলতি সপ্তাহের শুরুতেই রয়টার্স জানিয়েছিল, আদালত ইউক্রেন সংঘাতের তদন্তে গ্রেফতারি পরোয়ানা জারি করতে পারে।

গতকাল বৃহস্পতিবার (১৬ মার্চ) জাতিসংঘের সহযোগিতায় তৈরি করা একটি তদন্তে প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনে বিস্তৃত মানবতাবিরোধী অপরাধ করেছে রাশিয়া, যার মধ্যে রয়েছে জোরপূর্ব শিশুদের দেশান্তরিত করা। এই প্রতিবেদন প্রকাশের একদিন পরই জারি হলো এই গ্রেফতারি পরোয়ানা।

এক বছরের বেশি সময় ধরে ইউক্রেনে ব্যাপক আক্রমণ চালিয়ে আসছে রাশিয়া। ইউক্রেনও পাল্টা জবাব দিচ্ছে। শুরু থেকেই রাশিয়ার বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘন এবং যুদ্ধাপরাধের অভিযোগ করে আসছে ইউক্রেন ও তাদের পশ্চিমা মিত্ররা। যদিও রাশিয়া সেই অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে। তবে এবার আন্তর্জাতিক আদালতের রায়ে রাশিয়া অপরাধী বলে সাব্যস্ত হলো।

শেয়ার করুন: