May 5, 2024
আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে ফের স্কুল খুলে দেয়ার পক্ষে বিশেষজ্ঞরা

যুক্তরাষ্ট্রের সেন্টার্স ফর ডিজেজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন শুক্রবার নতুন নির্দেশনা জারি করেছে। সেখানে নিরাপদে এবং যত দ্রুত সম্ভব বিভিন্ন স্কুল পুনরায় খুলে দেয়ার আহ্বান জানানো হয়েছে। একই সঙ্গে কোভিড-১৯ সংক্রমণ রোধ করতে গুরুত্বপূর্ণ পরিকল্পনার কথাও উল্লেখ করা হয়েছে।

সার্বজনীন মাস্ক ব্যবহার, হাত ধোয়া, জীবানুমুক্ত করা এবং একই সঙ্গে করোনার টেস্টিং এবং ট্রেসিং বাড়ানোর ওপরও জোর দেয়া হয়েছে। তবে বায়ুর মাধ্যমে করোনা ছড়িয়ে পড়ার বিষয়টিকে সেভাবে জোর দেয়া হয়নি। যদিও ভাইরাস ছড়িয়ে পড়ার অন্যতম পথ এটাই।

ভ্যাকসিন হাতে পাওয়ার পর পরই বিভিন্ন স্কুলের শিক্ষক এবং কর্মীদের যত দ্রুত সম্ভব ভ্যাকসিন প্রদানের পরামর্শ দেয়া হয়েছে। কারণ এটাই এখন সবচেয়ে বেশি জরুরি।

সেন্টার্স ফর ডিজেজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) পরিচালক রোচেল ওয়ালেনস্কি সাংবাদিকদের উদ্দেশে বলেন, সিডিসি বিভিন্ন স্কুলের জন্য একটি কৌশলগত নীতিমালা প্রকাশ করেছে। পর্যায়ক্রমে বিভিন্ন নির্দেশনা মেনে চলা হলে স্কুলগুলো আবারও খুলে দেয়া সম্ভব।

বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে সংক্রমণের স্তর বিবেচনা করে বিভিন্ন পদ্ধতি সম্পর্কে পরামর্শ দেয়া হয়েছে। প্রাপ্ত বয়স্কদের তুলনায় ছোট শিশুদের করোনা ঝুঁকি কিছুটা কম।

সিডিসির নতুন নির্দেশনায় বলা হয়েছে, যেসব এলাকায় প্রতি এক লাখ মানুষের মধ্যে ৫০ থেকে ৯০ জনের করোনা শনাক্ত হবে সেখানে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্কুল পুনরায় চালু করা যেতে পারে এবং একইসঙ্গে অনলাইনেও ক্লাস নেয়া যাবে।

যেখানে সংক্রমণ অনেক বেশি অর্থা ১ লাখে নতুন সংক্রমণ শতাধিক সেখানে যদি এখনও স্কুল খুলে দেয়া না হয় তবে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের ক্লাসের নির্দেশনা শুধুমাত্র অনলাইনে দিতে হবে।

এক বিবৃতিতে রোচেল ওয়ালেনস্কি বলেন, শিশুরাও করোনাভাইরাসে আক্রান্ত হতে পারে। তবে যুক্তরাষ্ট্রে ১০ শতাংশেরও কম শিশু এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে যাদের বয়স ৫ থেকে ১৭।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *