May 4, 2024
আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের ২ অঙ্গরাজ্যে কড়াকড়ি আরোপ

যুক্তরাষ্ট্রের ওরেগন এবং নিউ মেক্সিকোতে কড়াকড়ি আরোপ করেছে কর্তৃপক্ষ। সাম্প্রতিক সময়ে কোভিড-১৯ সংক্রমণ বেড়ে যাওয়ায় কর্তৃপক্ষ কঠোর বিধি-নিষেধ জারি করতে বাধ্য হয়েছে। অপ্রয়োজনীয় সব ধরনের ব্যবসা-বাণিজ্য বন্ধ করার নির্দেশ দিয়েছেন কর্মকর্তারা। এছাড়া একে অন্যের সঙ্গে যোগাযোগেও সীমাবদ্ধতা আনার আহ্বান জানানো হয়েছে।

শুক্রবার দ্বিতীয় অঙ্গরাজ্য হিসেবে ক্যালিফোর্নিয়ায় সংক্রমণ ১০ লাখ ছাড়িয়ে গেছে। যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যের মধ্যে টেক্সাসে এখন পর্যন্ত সংক্রমণ সবচেয়ে বেশি। যুক্তরাষ্ট্রে গড়ে প্রতিদিন ৯ শতাধিক মানুষ করোনায় আক্রান্ত হয়ে মারা যাচ্ছে।

দেশটিতে গত ১১ দিন ধরেই সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বাড়ছে। প্রতিদিনই সেখানে সংক্রমণ ছিল ১ লাখের বেশি। এছাড়া এখন পর্যন্ত ৬৭ হাজারের বেশি মানুষ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী, যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ১৭ লাখের বেশি। দেশটিতে এখন পর্যন্ত মারা গেছে ২ লাখ ৪৪ হাজার মানুষ।

এদিকে ট্রাম্প প্রশাসন শুক্রবার জানিয়েছে, তারা আশা করছেন যে আগামী কয়েক সপ্তাহে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) কোভিড-১৯ ভাইরাসের দুটি থেরাপি চিকিৎসা এবং দুটি ভ্যাকসিনের অনুমোদন দেবে।

ভ্যাকসিন কার্যক্রমের প্রধান ডা. মোনচেফ স্লাওয়ি বলেছেন, ডিসেম্বরের মধ্যে ২০ মিলিয়ন ডোজ ভ্যাকসিনের ডোজ বিতরণের জন্য প্রস্তুত হয়ে যাবে। এরপর প্রতি মাসে কমপক্ষে ২০ মিলিয়ন ডোজ তৈরি হবে।

অপরদিকে বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘তিনি দেশজুড়ে লকডাউন জারি করবেন না। লকডাউন জীবনযাত্রার ব্যয় বাড়িয়ে দেয় এবং এর জন্য আরও বেশ কিছু সমস্যাও দেখা দেয়।’ বিভিন্ন তথ্য বিশ্লেষণ করা দেখা গেছে, সাম্প্রতিক সময়ে বিভিন্ন কমিউনিটির মধ্য সংক্রমণ বেড়ে গেছে।

গত কয়েক সপ্তাহ ধরে করোনা প্রাদুর্ভাবের কেন্দ্রে ছিল যুক্তরাষ্ট্রের মধ্য-পশ্চিমাঞ্চল। লোয়া, মিনেসোটা, মিশিগান এবং ইলিনয়েস অঙ্গরাজ্যে দৈনিক সংক্রমণ অনেক বেড়ে গেছে।

ওরেগনের গভর্নর কেট ব্রাউন দু’সপ্তাহের কড়াকড়ি ঘোষণা করেছেন। রেস্টুরেন্ট, জিম এবং বিনোদন কেন্দ্রে আগামী ১৮ নভেম্বর থেকে ২ ডিসেম্বর পর্যন্ত সীমাবদ্ধতা আনা হয়েছে। তিনি বলেন, ‘আমি আপনাদের জিজ্ঞাসা করছি না বরং আমি আপনাদের বলছি যে, সামাজিক জমায়েত বন্ধ করুন এবং আপনাদের বাড়িতে বিভিন্ন পার্টিতে সীমাবদ্ধতা আনুন। ছয়জনের বেশি মানুষের সঙ্গে পারস্পরিক যোগাযোগ কমিয়ে আনুন।’

এদিকে নিউ মেক্সিকোর গভর্নর লুজান গ্রিশাম দু’সপ্তাহের লকডাউনের নির্দেশ দিয়েছেন। অপ্রয়োজনীয় ব্যবসা-বাণিজ্য বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। লোয়া, ওহাইও, পশ্চিম ভার্জিনিয়া এবং উতাহ অঙ্গরাজ্যে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *