May 19, 2024
জাতীয়

যুক্তরাজ্য থেকে সাড়ে ৩ কোটি ডলার সহায়তা ইউনিসেফকে

যুক্তরাজ্য সরকার থেকে ইউনিসেফকে বাংলাদেশের সবচেয়ে সুবিধাবঞ্চিত শিশুদের জন্য মানসম্পন্ন শিক্ষার সুযোগ তৈরিতে ৩ কোটি ৪৭ লাখ মার্কিন ডলার (প্রায় ৩০ কোটি টাকা) দিয়েছে। শুক্রবার (২৬ নভেম্বর) ইউনিসেফ এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বাংলাদেশে ইউনিসেফের প্রতিনিধি শেলডন ইয়েট বলেছেন, প্রতিটি শিশুর জন্য শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশের উল্লেখযোগ্য অগ্রগতি করেছে। কিন্তু সব স্তরে সমান সুযোগ এবং মানসম্পন্ন শিক্ষাদানের ক্ষেত্রে জটিল কিছু চ্যালেঞ্জ এখনও রয়ে গেছে।

তিনি আরও বলেন, যুক্তরাজ্য সরকারের এই উদার অবদান ইউনিসেফকে বাংলাদেশ সরকার এবং অংশীদারদের সঙ্গে এই চ্যালেঞ্জগুলো মোকাবিলা করতে এবং বিশেষ করে যে সুবিধাবঞ্চিত বাংলাদেশি শিক্ষার্থীদের শিক্ষা কোভিড-১৯ মহামারির জন্য ক্ষতিগ্রস্ত হয়েছে, তাদের সহায়তা করতে বড় ভূমিকা রাখবে।

বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন বলেছেন, যুক্তরাজ্য সকল মেয়ে শিশুর ১২ বছরব্যাপী মানসম্মত শিক্ষার অধিকারের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। শিক্ষার উন্নতি করতে, কিশোরী মেয়েদের স্কুলে থাকতে সহায়তা করতে এবং সবচেয়ে প্রান্তিক শিশুদের মানসম্পন্ন শিক্ষায় প্রবেশাধিকার নিশ্চিত করতে আমরা ইউনিসেফ, ব্র্যাক এবং বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করতে পেরে আনন্দিত।

যুক্তরাজ্য সরকারের সঙ্গে ইউনিসেফের এই যৌথ উদ্যোগ স্কুলব্যবস্থার বাইরে থাকা শিশুদের ওপর বিশেষ গুরুত্ব দেবে এবং মেয়ে শিশু, প্রতিবন্ধী শিশু এবং সুবিধাবঞ্চিত এলাকার শিশুদের জন্য শিক্ষাকে উন্নত করবে। এটি প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা স্তরে শিশুদের ভর্তি, তাদের স্কুলে ধরে রাখা ওপর জোর দেবে।

২০২১ থেকে ২০২৮ সাল পর্যন্ত এই যৌথ প্রকল্প বাস্তবায়নে যুক্তরাজ্য সরকারের অর্থায়ন ইউনিসেফকে সহায়তা করবে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *