May 3, 2024
আন্তর্জাতিক

যতদিন জনগণ থাকবে ততদিন দল থাকবে : আদালতে সু চি

মিয়ানমারে জান্তা সরকারের হাতে আটক নেত্রী অং সান সু চি তার উৎখাত হওয়া দল এনএলডি সম্পর্কে বলেছেন, ‘জনগণ যতিদিন থাকবে, ততদিন দল থাকবে।’ গত ১ ফেব্রুয়ারি সেনা অভ্যত্থানের মাধ্যমে আটক হওয়ার পর সোমবার প্রথম তার কোনো বক্তব্য প্রকাশিত হলো।

অভ্যুত্থানের পর আদালতের প্রথম উপস্থিতিতে এই নোবেল জয়ী রাজনীতিক তার আইনজীবীকে বলেন, যতদিন জনগণ থাকবে, ততদিন তার দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসিও (এনএলডি) থাকবে।

সম্প্রতি জান্তা সরকারের নিযুক্ত নির্বাচন কমিশন জানিয়েছে, নির্বাচনে জালিয়াতির অভিযোগে এনএলডিকে বিলুপ্ত করা হবে।

অভ্যুত্থানের পর এখন পর্যন্ত একবারও জনসম্মুখে দেখা যায়নি সু চিকে। তার আইনজীবী মিন মিন সো জানান, সু চির সঙ্গে ৩০ মিনিটের সাক্ষাতে তিনি সু চিকে ‘সুস্থ এবং পুরোপুরি আত্মবিশ্বাসী’ দেখেছেন।

মিন মিন বলেন, ‘তিনি (সু চি) তার জনগণের সুস্থতা কামনা করেছেন এবং নিশ্চিত করেছেন যে এনএলডি ততদিন থাকবে যতদিন জনগণ থাকবে, কারণ এটি জনগণের জন্য প্রতিষ্ঠিত হয়েছিল।’

সু চিকে আদালতে নেয়া উপলক্ষে রাজধানী নেপিদোতে ছিল কড়া নিরাপত্তা ব্যবস্থা। আদালতে যাওয়ার রাস্তা পুলিশের ট্রাক দিয়ে বন্ধ করে দেয়া হয়েছিল।

তার বিরুদ্ধে মামলায় যে অভিযোগ আনা হয়েছে তার মধ্যে রয়েছে গত নির্বাচনে করোনাভাইরাসের বিধিনিষেধ ভঙ্গ করা এবং অবৈধভাবে ওয়াকি-টকি রাখা। এছাড়া তার বিরুদ্ধে ব্রিটিশ আমলের অফিসিয়াল সিক্রেটস অ্যাক্টেও অভিযোগ দায়ের করা হয়েছে। যতগুলো অভিযোগ সু চির বিরুদ্ধে আনা হয়েছে তার মধ্যে এটিই সবচেয়ে গুরুতর।

মিন মিন জানান, সু চির পরবর্তী শুনানি হবে ৭ জুন। তিনি বলেন, ক্ষমতাচ্যুত সাবেক প্রেসিডেন্ট উইন মিন্টের সঙ্গেও সোমবার তার সাক্ষাৎ হয়েছে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *