April 19, 2024
আন্তর্জাতিকলেটেস্ট

মোখার আতঙ্কে পোর্ট ব্লেয়ারে না নেমেই ফিরে গেল বিমান

ভারতের কলকাতা থেকে পোর্ট ব্লেয়ার বিমানবন্দরের দিকে রওনা দিয়েছিল ভিস্তেরা ফ্লাইট ইউকে৭৪৭। কিন্তু খারাপ আবহাওয়ার জন্য মাঝপথ থেকেই ফিরে যায় বিমানটি। স্থানীয় সময় দুপুর ৩টা নাগাদ বিমানটি কলকাতা বিমানবন্দরে ফিরে যায়।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, মূলত পোর্ট ব্লেয়ার উপকূলে ঘূর্ণিঝড় মোখার আতঙ্ক রয়েছে। সে কারণে ওখানে আবহাওয়া ক্রমশ খারাপ হচ্ছে। তার জেরেই শনিবার বিমানটি আর পোর্ট ব্লেয়ারে নামার ঝুঁকি নেয়নি। সেটা একেবারে ইউ টার্ন নিয়ে ফের ফিরে যায় কলকাতায়।

সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, মোখার জেরে পোর্ট ব্লেয়ারের আবহাওয়ার ক্রমশ অবনতি হচ্ছিল। সে কারণেই আর ওখানকার বিমানবন্দরে নামেনি বিমানটি। সেটা ফের কলকাতা বিমানবন্দরে ফিরে যায়। মূলত খারাপ আবহাওয়ার জেরেই এই বিমানটি আর নামতে পারেনি আন্দামানে।

এদিকে মোখার আতঙ্কে বাংলাদেশের কক্সবাজার ছেড়েছেন বহু পর্যটক। বাংলাদেশ-মিয়ানমার উপকূলের দিকে এগিয়ে যাচ্ছে অতি প্রবল ঘূর্ণিঝড় মোখা। সে কারণে চট্টগ্রাম ও কক্সবাজার এলাকায় ব্যাপক উদ্বেগ ছড়িয়েছে। আশঙ্কা করা হচ্ছে, ১৭৫ কিলোমিটার গতিবেগে তছনছ করে দিতে পারে এই ঝড়। বহু মানুষকে নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

ভারতের আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, ভূমিধসের আগে কিছুটা দুর্বল হবে মোখা। ১৫০-১৬০ কিলোমিটার গতিবেগে এই ঝড় বইবে। দমকা হাওয়ার বেগ মাঝেমধ্যেই ১৭৫ কিলোমিটারে পৌঁছে যেতে পারে। তবে ক্ষয়ক্ষতি ও প্রাণহানি যতটা সম্ভব কমানোর জন্য সব রকম উদ্যোগ নেওয়া হচ্ছে।

সূত্র : হিন্দুস্তান টাইমস

শেয়ার করুন: