May 7, 2024
খেলাধুলা

মেসির সামনেই তার রেকর্ড ভাঙলেন এমবাপে

২০১৮ সালের বিশ্বকাপে দ্বিতীয় রাউন্ড থেকে বিদায় নিয়েছিল আর্জেন্টিনা। বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের কাছে ৪-৩ গোলে হেরে বাদ পড়ে দুইবারের বিশ্বকাপজয়ীরা। সেদিন অসহায় দৃষ্টিতে ১৯ বছর বয়সী তরুণ কাইলিয়ান এমবাপের গতির খেল দেখেছিলেন আর্জেন্টাইন জাদুকর লিওনেল মেসি।

বছর তিনেকবাদে প্রায় একই অভিজ্ঞতা হলো মেসির। তবে এবার স্প্যানিশ ক্লাব বার্সেলোনার জার্সি গায়ে। এমবাপের দল প্যারিস সেইন্ট জার্মেইর কাছে হেরে উয়েফা চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলো থেকে বিদায় নিয়েছে বার্সেলোনা। দুই লেগ মিলে ৫-২ ব্যবধানে এগিয়ে থেকে শেষ আটে গেছে পিএসজি।

ফ্রেঞ্চ চ্যাম্পিয়নদের দুই লেগে করা পাঁচ গোলের ৪টিতেই রয়েছে এমবাপের নাম। প্রথম লেগে ৪-১ গোলের জয়ে করেছিলেন হ্যাটট্রিক। আর বুধবার রাতে ১-১ গোলে ড্র হওয়া ম্যাচের একমাত্র গোলটিও করেছেন এমবাপে। ম্যাচের ৩০ মিনিটের মাথায় পেনাল্টি থেকে গোল করেন তিনি।

এই গোলের মাধ্যমে চ্যাম্পিয়নস লিগে নিজের গোলসংখ্যাকে ২৫-এ উন্নীত করলেন এমবাপে। ইতিহাসের সবচেয়ে কনিষ্ঠ খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়নস লিগে ২৫ গোলের রেকর্ড গড়লেন তিনি।

এতদিন ধরে এ রেকর্ডটি ছিল লিওনেল মেসির দখলে। মাত্র ২২ বছর ২৮৬ দিন বয়সে ২৫ গোল করেছিলেন মেসি। এবার মেসিকে সামনে রেখে ২২ বছর ৮০ দিন বয়সে ২৫ গোল করে ফেললেন এমবাপে। ২৩ বছরের আগে আর কারও নেই ২৫ গোল করার রেকর্ড।

এছাড়া দুই লেগ মিলে ৪ গোল করার মাধ্যমে বার্সেলোনার বিপক্ষে চ্যাম্পিয়নস লিগের এক মৌসুমে সর্বোচ্চ গোলের রেকর্ডটাও নিজের করে নিয়েছেন এমবাপে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *