April 28, 2024
আন্তর্জাতিক

মুদ্রাবাজারে বিপর্যয়ে কদর বাড়বে স্বর্ণের

মহামারি করোনার প্রভাবে তৈরি অর্থনৈতিক মন্দা কাটিয়ে উঠতে অনেক দেশই ব্যাপক হারে টাকা ছাপাচ্ছে। এই বিষয়ে যুক্তরাষ্ট্রের বিশিষ্ট ব্যবসায়ী ও‘রিচ ড্যাড পুয়র ড্যাড’ খ্যাত লেখক রবার্ট তোরো কিয়োসাকি টুইটে লিখেছেন, ‘মুদ্রাবাজারে ধস ও মন্দা আসছে।

স্বর্ণ, রৌপ্য, বিটকয়েন ও রিয়েল এস্টেটের দামও পড়ে যাবে। দাম পড়ে যাওয়ার পর আরও বেশি স্বর্ণ, রৌপ্য, বিটকয়েন ও রিয়েল এস্টেট ক্রয়ের জন্য প্রস্তুত হন। ভুয়া মুদ্রাস্ফীতিতে ধস নামার পর ধনী হওয়ার সুযোগ আসছে। সচেতন থাকুন, নিজের যত্ন নিন। ’

 

তিনি বলেছেন, মহামারি করোনাভাইরাসের সময়  অর্থনীতির চাকা সচল রাখতে সবাই ব্যাপক হারে টাকা ছাপাচ্ছে। হয়তো একসময় মার্কিন ডলারের মান জিম্বাবুয়ের ডলারের মতো হয়ে যাবে। এ বছরে বিশ্বের জিডিপির ১৬ শতাংশ মুদ্রা ছাপানো হয়েছে। এটা কতক্ষণ রাষ্ট্রগুলো ধরে রাখতে পারবে-এটাই এখন প্রশ্ন।

তিনি আরও বলেন, ঋণের পরিমাণ এত বেশি যে তারা যদি টাকা ছাপানো বন্ধ করে দেয় তাহলে ধস নামবে। যখন ধস নামে তখন সবাই বুঝতে পারে ডলার – যেটি বিশ্বের রিজার্ভ মুদ্রা- মূল্যহীন। তখন মনে হয় হবে আপনার যদি আরও বেশি স্বর্ণ ও রৌপ্য থাকতো!  বর্তমানে স্বর্ণের যে ঘাটতি রয়েছে, সামনে তা আরও বাড়বে। যখন ধস নামবে, যেটা আসছে- আমরা জানি না কখন ধস আসবে, কিন্তু ধস নামবে।

বাজার ধস ও অর্থনৈতিক মন্দার বিষয়ে বিনিয়োগকারীদেরও সতর্ক করেছেন কিয়োসাকি।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *