April 25, 2024
জাতীয়

মিউনিখ থেকে আবু ধাবিতে প্রধানমন্ত্রী

দক্ষিণাঞ্চল ডেস্ক
মিউনিখ নিরাপত্তা সম্মেলনে অংশ নেওয়ার পর জার্মানি থেকে সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবু ধাবিতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার রাতে ইতিহাদ এয়ারওয়েজের একটি ফ্লাইটে মিউনিখ থেকে রওনা হয়ে স্থানীয় সময় রোববার সকাল সাড়ে ৬টায় প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা আবু ধাবি পৌঁছান।
সংযুক্ত আরব আমিরাতে তিন দিনের সফরের প্রথম দিনই চতুর্দশ আন্তর্জাতিক প্রতিরক্ষা প্রদর্শনীতে (আইডিইএক্স-২০১৯) অংশ নেবেন শেখ হাসিনা। এই সফরে আল বাহার প্যালেসে ইউএই’র প্রতিষ্ঠাতা ও প্রথম প্রেসিডেন্ট এবং আবু ধাবির শাসক মরহুম শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের স্ত্রী শেখা ফাতিমা বিনতে মুবারক আল কেতবির সঙ্গে শেখ হাসিনার সাক্ষাৎ হবে।
এছাড়া আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী এবং আমিরাত অব দুবাইয়ের শাসক শেখ মোহাম্মাদ বিন রশিদ আল মাকতুমসহ অন্যান্য নেতাদের সঙ্গে প্রধানমন্ত্রীর দ্বিপক্ষীয় আলোচনা হওয়ার কথা রয়েছে। আবু ধাবির সেন্ট রেগিস হোটেলে প্রবাসী বাংলাদেশিদের এক সংবর্ধনা অনুষ্ঠানেও যোগ দেবেন প্রধানমন্ত্রী। জার্মানি ও সংযুক্ত আরব আমিরাতে ছয় দিনের সফরে বৃহস্পতিবার দুপুরে মিউনিখে পৌঁছান শেখ হাসিনা।
গত ৩০ ডিসেম্বরের নির্বাচনে জয়ী হয়ে টানা তৃতীয় মেয়াদে সরকার গঠনের পর এটাই শেখ হাসিনার প্রথম বিদেশ সফর। বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানসহ ছয় শতাধিক নীতি-নির্ধারক, চিন্তাবিদ, ব্যবসায়ীসহ সমাজের অগ্রগামী শ্রেণির প্রতিনিধিদের অংশগ্রহণে শুক্রবার ৫৫তম মিউনিখ নিরাপত্তা সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেন শেখ হাসিনা।
শুক্রবার সেন্টার ফর স্ট্র্যাটেজিস অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ এবং ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন আয়োজিত ‘হেলথ ইন ক্রাইসিস-হু কেয়ার্স’ শীর্ষক গোলটেবিল আলোচনায় বক্তব্য দেন শেখ হাসিনা।
সম্মেলনে অংশগ্রহণের মাঝে ২০১৭ সালের নোবেলবিজয়ী সংগঠন ইন্টারন্যাশনাল ক্যাম্পেইন টু অ্যাবোলিশ নিউক্লিয়ার উইপনস-আইসিএএনের নির্বাহী পরিচালক বিয়াত্রিস ফিন এবং আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রসিকিউটর ফাতোও বেনসুদা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন।
পাশাপাশি সিমেন্স এজির প্রেসিডেন্ট ও সিইও জোয়ে কাইজার এবং ভেরিডোস জিএমবিএইচের প্রধান নির্বাহী হ্যান্স উল্ফগাং কুনজও প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন। ভেরিডোস জিএমবিএইচ বাংলাদেশে ই-পাসপোর্ট বাস্তবায়ন করছে। পায়রাতে ৩৬০০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার এলএনজিভিত্তিক একটি বিদ্যুৎকেন্দ্র নির্মাণে জার্মানির সিমেন্সের সঙ্গে প্রাথমিক চুক্তি হয়েছে শনিবার। সফর শেষে সংযুক্ত আরব আমিরাত থেকে ২০ ফেব্র“য়ারি ঢাকা ফিরবেন শেখ হাসিনা।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *