May 19, 2024
আন্তর্জাতিক

মার্কিন সেনারাই ছড়িয়েছে করোনা ভাইরাস, দাবি চীনের

 

দক্ষিণাঞ্চল ডেস্ক

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্রের দাবি, উহান শহরে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের পেছনে দায়ী মার্কিন সামরিক বাহিনী। কেননা যুক্তরাষ্ট্র-চীনের মধ্যে যুদ্ধের কথাবার্তার মধ্যেই এ ঘটনা ঘটেছে। গতকাল শুক্রবার বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানায়।

গত বছরের শেষ দিকে উহানে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের তথ্য নিয়ে চীনের বিরুদ্ধে যথেষ্ট স্বচ্ছ না হওয়ার অভিযোগ তুলেছিলেন মার্কিন কর্মকর্তারা। এ অভিযোগে বিরক্ত হয়েছে চীন।

বুধবার মার্কিন নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’ব্রায়ান বলেন, করোনা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেওয়ার পর চীন যে প্রতিক্রিয়া দেখিয়েছে, তাতে বিশ্বের দু’মাস নষ্ট হলো। ওই দু’মাসে ভাইরাসটি ছড়িয়ে পড়া রোধে প্রস্তুতি নেওয়া যেতো।

ইংরেজি ভাষায় লেখা এক টুইটে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন, ‘আসলে যুক্তরাষ্ট্রের স্বচ্ছতার অভাব রয়েছে। যুক্তরাষ্ট্রে কখন প্রথম রোগী শনাক্ত হলো? কয়জন আক্রান্ত হয়েছে? হাসপাতালগুলোর নাম কী? হতে পারে, মার্কিন সামরিক বাহিনীই এ মহামারী উহানে এনেছে। স্বচ্ছ হন! নিজেদের তথ্য প্রকাশ করুন। যুক্তরাষ্ট্রকে এ ব্যাপারে ব্যাখ্যা দিতে হবে!’ তবে মার্কিন সামরিক বাহিনী এ ভাইরাস ছড়িয়েছে, এমন দাবির স্বপক্ষে কোনো প্রমাণ দেননি ঝাও।

বৃহস্পতিবার (১২ মার্চ) মন্ত্রণালয়ের আরেক মুখপাত্র গেং শুয়াং করোনা ভাইরাস বিশ্ব মহামারী হওয়ায় বেইজিংকে দোষারোপ করার বিষয়ে মার্কিন কর্মকর্তাদের সমালোচনা করে বলেন, তাদের বক্তব্য ‘অনৈতিক ও দায়িত্বহীন।’

গ্যাং বলেন, ‘ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে চীনের প্রচেষ্টা বিশ্বকে এর প্রাদুর্ভাব মোকাবিলার সময় করে দিয়েছে। আমরা আশা করি, যুক্তরাষ্ট্রের কয়েকজন কর্মকর্তা চীনকে দোষারোপ করার পেছনে তাদের শক্তি ব্যয় না করে ভাইরাস মোকাবিলায় ও সহযোগিতায় মনোযোগ দেবে।’

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান শহরে করোনা ভাইরাস প্রথম ছড়িয়েছে। ধারণা করা হয়, স্থানীয় সি-ফুড মার্কেট থেকে এ ভাইরাসটি ছড়িয়েছে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *