April 20, 2024
আন্তর্জাতিক

মার্কিন মিত্র নয়, ভারত হবে আলাদা পরাশক্তি: যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দপ্তর হোয়াইট হাউজের উচ্চপদস্থ কর্মকর্তা (এশিয়া কর্ডিনেটর) কুর্ট ক্যাম্পবেল জানিয়েছেন, ভারত যুক্তরাষ্ট্রের কোনো মিত্র দেশ হবে না। এর বদলে ভবিষ্যতে বিশ্বের নতুন পরাশক্তি হবে তারা।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বৃহস্পতিবার আসপেন নিরাপত্তা ফোরামের একটি বৈঠকে ভারত-যুক্তরাষ্ট্র সম্পর্ক নিয়ে প্রশ্ন করা হয় হোয়াইট হাউজের কর্মকর্তা কুর্ট ক্যাম্পবেলের কাছে। প্রশ্নের জবাবে তিনি বলেছেন, ‘একুশ শতকে যুক্তরাষ্ট্রের সবচেয়ে গুরুত্বপূর্ণ সহযোগী দেশ হলো ভারত। বিষয়টি হলো, আমার জানা মতে, গত ২০ বছরে ভারত-যুক্তরাষ্ট্রের দ্বিপাক্ষিক সম্পর্কের মতো আর কোনো দ্বিপাক্ষিক সম্পর্ক এত শক্তিশালী ও দ্রুত বাড়েনি।’

 

তিনি আরও বলেছেন, ‘ভারতের একটি বিশেষ কৌশলগত চরিত্র রয়েছে। ভারত যুক্তরাষ্ট্রের কোনো মিত্র দেশ হবে না। তাদের একটি স্বাধীন, শক্তিশালী রাষ্ট্র হওয়ার আকাঙ্খা রয়েছে এবং ভবিষ্যতে তারা একটি নতুন পরাশক্তি হবেও। তবে আমি মনে করি সবদিক দিয়ে আমাদের সম্পর্ক বাড়ছে।’

মার্কিন এ কর্মকর্তা আরও দাবি করেছেন, যুক্তরাষ্ট্র-ভারত সম্পর্ক শুধুমাত্র চীনকে ঘিরে তৈরি হয়নি। আর্থ-সামাজিক সবকিছু নিয়েই এ দুই দেশের সম্পর্ক।

এদিকে সাম্প্রতিক সময়ে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে ভারতের সঙ্গে যুক্তরাষ্ট্রের কিছুটা দূরত্ব তৈরি হয়েছিল। কারণ যুক্তরাষ্ট্র চেয়েছিল ভারত যেন প্রকাশ্যে রাশিয়ার সমালোচনা করে। কিন্তু বিশ্বের অন্যতম বৃহৎ অর্থনীতির দেশ ভারত এখন পর্যন্ত যুদ্ধ নিয়ে নিজেদের নিরপেক্ষ অবস্থান ধরে রেখেছে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *