May 7, 2024
আঞ্চলিকলেটেস্টশীর্ষ সংবাদ

মাছের ঘেরের আইলে খিরাই চাষ করে স্বাবলম্বী কলারোয়ার আব্দুল করিম

কলারোয়া (সাতক্ষীরা) প্রতিনিধি
সাতক্ষীরার কলারোয়ায় মাছ চাষের ঘেরের আইলে খিরাই চাষ করে স্বাবলম্বী হলেন আব্দুল করিম নামে এক কৃষক। তিনি কলারোয়া উপজেলার জালালাবাদ ইউনিয়নের বাটরা গ্রামের মৃত নজিবুল্লাহ ছেলে। বৃহস্পতিবার দুপুরে সরেজমিনে ঘুরে দেখা গেছে, উপজেলার বাটরা গ্রামের পূর্বের বিলে আব্দুল করিম ১২ বিঘা জমিতে সাদা মাছ চাষের জন্য ঘের করেন গত ৪ বছর আগে। এরপরে তিনি ওই ঘেরের আইলের কিছু অংশ ব্যবহার করে নিজ উদ্যোগে খিরাই চাষ শুরু করেন। গত বছর সেই খিরাই বিক্রয় করে তিনি ব্যাপকভাবে লাভবান হয়েছে। সে কারণে এবছর তিনি ১২ বিঘা জমির ঘেরের আইলে এবার ৪২ হাজার টাকা খরচ করে খিরাই চাষ করেছেন। গত এক সপ্তাহে তিনি ওই ঘের থেকে ৩০ হাজার টাকার খিরাই বিক্রয় করেছেন।
কৃষক আব্দুল করিম জানান, তার নিজের ৩ বিঘা জমি রয়েছে। বাকী ৯ বিঘা জমি লিছ নিয়ে মাছ ও খিরাই চাষ শুরু করেছেন। মাছ চাষের ঘেরে খিরাই চাষ করে তিনি ব্যাপক ভাবে লাভবান হচ্ছেন। তার ঘেরে ৪২ হাজার টাকায় খিরাই চাষ করে মাত্র এক সপ্তাহে ৩০ হাজার টাকার খিরাই বিক্রয় করেনে।
তিনি আরো বলেন, আগামী দুই মাস মধ্যে তিনি তার ক্ষেত থেকে ৫ থেকে ৬ লাখ টাকার খিরাই বিক্রয় করবেন বলে আশাবাদি। তিনি আগস্ট মাস থেকে খিরাই বিক্রয় শুরু করেছেন আর সেপ্টেম্বর ও অক্টোবর মাস পর্যন্ত খিরাই বিক্রয় করতে পারবেন। এখন প্রতিদিন ১শ ৮০ কেজি খিরাই উঠছে। তিনি বলেন, তার এই কাজের জন্য কোন সরকারী প্রতিষ্ঠান ও কর্মকর্তারা সহযোগিতা না করলেও তার দুই ছেলে দেলোয়ার হোসেন ও জুবায়ের হোসেন সহযোগিতা করছেন। এই মাঠ থেকে সরাসরি ঢাকায় খিরাই যাচ্ছে। বর্তমানে প্রতি কেজি ১৬ থেকে ১৭ টাকায় যাচ্ছে।
এই কৃষক আরো বলেন, তার মাছের ঘেরের খিরাই চাষ দেখে চাষীরা এখন প্রায় ৬/৭ হাজার বিঘা মাছের ঘেরের আইলে খিরাই চাষ শুরু করেছে। শুধু খিরাই চাষ না এই বাটরার মাঠে লাভ জনক ব্যবসা গ্রীষ্মকালীন টমেটোর চাষও হচ্ছে। এলাকার কৃষকরা বলেন, সরকারিভাবে সহযোগিতা পেলে এখানকার চাষীরা মাঠের পার মাঠ সবজি চাষ করে দেশের অর্থনীতির চাকা ঘুরিয়ে দিতো। চাষীরা সরকারের সহযোগিতা কামনা করেন।

দক্ষিণাঞ্চল প্রতিদিন/ জে এফ জয়

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *