May 19, 2024
আন্তর্জাতিককরোনালেটেস্ট

‘মহামারি চুক্তি’ চান বিশ্বনেতারা

মহামারি মোকাবিলায় বিশ্বনেতারা একটি নতুন চুক্তির ওপর গুরুত্বারোপ করেছেন। পত্রিকায় লেখা এক কলামে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন, জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেলসহ ২৪ জন নেতা এ চুক্তির প্রতি গুরুত্বারোপ করেছেন।

তাদের সঙ্গে বরিস জনশনও সহমত পোষণ করেছেন।

টেলিগ্রাফ পত্রিকায় লেখা ওই কলামে তারা বলেছেন, ‘দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বিশ্ব সবচেয়ে ভয়াবহ সমস্যার মুখোমুখি হয়েছে। যতক্ষণ পর্যন্ত সবাই নিরাপদ নয়, ততক্ষণ কেউই নিরাপদ নয়।’

ওই কলামে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেছেন, ‘এর আগের দুই বিশ্বযুদ্ধের সময় বিশ্বের সকল রাজনৈতিক নেতারা সমস্যা সমাধানে এক কাতারে এসেছিলেন। তখন উদ্দেশ্য পরিষ্কার ছিল। সব দেশকে একসঙ্গে এনে বৈরিতা ও দূরত্ব কমাতে এবং সহমর্মিতা ও সহযোগিতা করতে সবাই একমত হয়েছিল।’

নেতারা ওই কলাম বলেছেন, একই লক্ষ্য নিয়ে বিশ্বকে আরও ভালোভাবে মহামারি মোকাবিলায় প্রস্তুতি নিতে হবে। এক্ষেত্রে একটি নতুন চুক্তি মহামারি প্রতিরোধে আরও ভালো পদ্ধতি প্রতিষ্ঠা করতে সহায়তা করবে। এতে টিকা, তথ্য এবং ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী পাওয়াও সহজলভ্য হবে।

টিকার বিতরণ নিয়ে যুক্তরাজ্য ও ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) মধ্যে দ্বন্দ্বের মাঝেই এই চুক্তির আহ্বান এলো। এই অচলাবস্থার জন্য ইইউ টিকা প্রস্তুতকারী কোম্পানিগুলোতে দায়ী করেছে।

তবে অ্যাস্ট্রাজেনেকা বলছে, তারা তাদের চুক্তি যথাযথভাবে মেনে চলছে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *