April 19, 2024
জাতীয়লেটেস্ট

ভোট নিয়ে ঐক্যফ্রন্টের গণশুনানিতে বিচারক ড. কামাল

দক্ষিণাঞ্চল ডেস্ক
একাদশ সংসদ নির্বাচনে ‘ভোট ডাকাতি’র চিত্র তুলে ধরতে আগামী ২৪ ফেব্র“য়ারি গণআদালতের অবয়বে শুনানির করবে জাতীয় ঐক্যফ্রন্ট। গতকাল বুধবার জোটের শীর্ষনেতা কামাল হোসেনের সভাপতিত্বে ফ্রন্টের স্টিয়ারিং কমিটির বৈঠকের পর জেএসডির সভাপতি আ স ম আবদুর রব এই সিদ্ধান্ত সাংবাদিকদের জানান।
তিনি বলেন, আগামী ২৪ তারিখে জাতীয় ঐক্যফ্রন্টের উদ্যোগে গণশুনানি। এই শুনানিতে একটা আদালত থাকবে, বিচারমঞ্চ থাকবে। আমাদের স্যার ড. কামাল হোসেন বিচারক হিসেবে থাকবে।
এই উদ্যোগের উদ্দেশ্যের বিষয়ে তিনি বলেন, এই গণশুনানির মাধ্যমে ভোটের ডাকাতি চিত্র বিশ্ববাসী ও দেশের জনগণের কাছে পরিষ্কার করে তুলে ধরা হবে, তাদের (সরকার) অপকর্ম উলঙ্গ করে দেওয়া হবে।
গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ভোট ডাকাতি করে জিতেছে বলে অভিযোগ তোলার পর এই গণশুনানি করার উদ্যোগ নেওয়ার কথা জানিয়েছিল।
রব জানান, বিভিন্ন আসনে ভোট কারচুপির চিত্র নিয়ে ২৪ ফেব্র“য়ারি সকাল ১০ টা থেকে ৬ ঘণ্টার এই শুনানি হবে। তবে এর স্থান এখনও ঠিক হয়নি। স্থান হিসেবে কাকরাইলের ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন মিলনায়তন, ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইন্সটিউট মিলনায়তন, গুলিস্তানের মহানগর নাট্যমঞ্চ অথবা জাতীয় প্রেস ক্লাব মিলনায়নকে বিবেচনা করছে ঐক্যফ্রন্ট।
আওয়ামী লীগ ও তাদের জোটভুক্ত দলগুলো ছাড়া বাকি সব রাজনৈতিক দলকে শুনানিতে আমন্ত্রণ জানানো হবে বলে জানান রব। তিনি আরও বলেন, যারা ভোটের সময় আহত হয়েছেন, যারা নিহত হয়েছেন তাদের স্বজনদের, যারা অপদস্ত হয়েছেন, যারা কারাবন্দি হয়েছিলেন, তাদেরকে এই শুনানিতে আসতে বলা হবে।
ক্ষমতাসীনদের সমালোচনা করে জেএসডি নেতা বলেন, আমার কাছে আশ্চর্য লাগে, এভাবে ভোট ডাকাতির পরে কাষ্ঠ হাসি হেসে বলতেছে, জনগণ স্বতস্ফূর্তভাবে অধিক সংখ্যক ভোট আমাদেরকে দিয়েছে। এই ধরনের হাসি দেখে গোয়েবলস বেঁচে থাকলে বলত, আল­াহর ওয়াস্তে মাফ করে দেন।
মতিঝিলে কামাল হোসেনের পেশাগত চেম্বারে এই বৈঠকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খান, গণফোরামের নির্বাহী সভাপতি সুব্রত চৌধুরী, সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু, সভাপতিমণ্ডলীর সদস্য জগলুল হায়দার আফ্রিক, কৃষক শ্রমিক জনতা লীগের সাংগঠনিক সম্পাদক শফিকুল ইসলাম দেলোয়ার, বিকল্পধারার একাংশের সভাপতি নুরুল আমিন ব্যাপারি উপস্থিত ছিলেন। এই সভার পর আগামী ১৭ ফেব্র“য়ারি স্টিয়ারিং কমিটি ও সমন্বয় কমিটির একটি যৌথসভা করার সিদ্ধান্তও নিয়েছেন তারা। ওই সভা হবে পুরানা পল্টনের জামান টাওয়ারে জাতীয় ঐক্যফ্রন্টের কার্যালয়ে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *