May 6, 2024
আন্তর্জাতিক

ভোট গণনা উপস্থিতিতে বাধা, মামলা দায়ের ট্রাম্প শিবিরের

ভোট গণনার সময় মিশিগানের বেশ কয়েকটি কাউন্টিতে ডোনাল্ড ট্রাম্প এর নির্বাচনী কর্মীদের উপস্থিতি এবং অধিকার প্রয়োগে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে। এ অভিযোগে ইতোমধ্যে রাজ্যটির আদালতে মামলা দায়ের করেছে ট্রাম্প শিবির।

মামলায় মিশিগানের ভোট গণনায় স্থগিতাদেশ প্রার্থনা করা হয়েছে।

১৬ ইলেকটোরাল কলেজ ভোট থাকা মিশিগানে শুরু থেকেই এগিয়ে ছিলেন রিপাবলিকান প্রার্থী এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে উইসকনসিনের মতো এ অঙ্গরাজ্যেও চমক দেখাতে চলেছেন ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন। আর তাই আনুষ্ঠানিক ঘোষণা আসা এখনও বাকি থাকলেও আদালতের দ্বারস্থ হয়েছে ট্রাম্পের নির্বাচনী দল।

রাজ্যটিতে এখন পর্যন্ত প্রায় ৯৬ শতাংশ ভোট গণনা শেষ হয়েছে। এর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ে ৪৯ দশমিক ৪ শতাংশ ভোট নিয়ে এগিয়ে আছেন বাইডেন। আর ট্রাম্পের দখলে আছে ৪৯ দশমিক ১ শতাংশ ভোট।

ট্রাম্পের নির্বাচনী দলের ম্যানেজার বিল স্টিপেইনের অভিযোগ, মিশিগান রাজ্যের বেশ কয়েকটি কাউন্টির ভোট গণনার সময় ট্রাম্প শিবিরের কর্মীদের উপস্থিত হতে দেওয়া হয়নি। একই সঙ্গে আইনগত বেশ কয়েকটি অধিকার প্রয়োগের সুযোগ থেকেও বঞ্চিত করা হয়েছে। এজন্য অঙ্গরাজ্যটির মিশিগান ক্লেইম কোর্টে মামলা দায়ের করা হয়েছে।

বিল স্টিপেইন এক বিজ্ঞপ্তিতে বলেন, মিশিগানে যেহেতু ভোট গণনা চলছে রাজ্যটিতে প্রেসিডেন্ট পদের প্রতিযোগিতা খুবই শক্ত হচ্ছে। যেমনটা আমরা আগে থেকেই জানতাম। মিশিগান আইন অনুযায়ী নির্ধারিত থাকার পরেও প্রেসিডেন্ট ট্রাম্পের নির্বাচনী কর্মীদের বিভিন্ন কাউন্টির ব্যালট উন্মুক্ত করা এবং গণনার সময় যথাযথ অনুপ্রবেশ করতে দেওয়া হয়নি। এজন্য আমরা আমাদের প্রবেশাধিকার নিশ্চিত হওয়ার আগ পর্যন্ত পরবর্তী ভোট গণনা স্থগিত রাখার আবেদন করে মিশিগান ক্লেইম কোর্টে মামলা দায়ের করেছি।

মামলায় পুনরায় ভোট গণনার আবেদনও করা হয় বলে জানান বিল।

তিনি বলেন, আমাদের প্রবেশ ব্যতীত যেসব ভোট গণনা করা হয়েছে সেগুলো পুনরায় যাচাই করার জন্য আমরা আবেদন করেছি। মিশিগানসহ অন্য সব জায়গায় বৈধ ভোট গণনা নিশ্চিতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বদ্ধপরিকর।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *