April 10, 2024
জাতীয়

ভোটের কাজে মন্ত্রী-এমপি না, সিইসিকে মাহবুব তালুকদার

দক্ষিণাঞ্চল ডেস্ক

সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে মন্ত্রী-এমপিদের নির্বাচনী কাজে সম্পৃক্ততা লেবেল প্লেয়িং ফিল্ড নষ্ট করছে। এজন্য তাদের ভোট থেকে দূরে রাখার ব্যবস্থা নিতে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদাকে আন-অফিসিয়াল (ইউও) নোট দিয়েছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। গতকাল বৃহস্পতিবার নির্বাচন কমিশন (ইসি) সূত্র বিষয়টি নিশ্চিত করে।

বৃহস্পতিবার ‘ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে সংসদ সদস্যদের নির্বাচনী প্রচারণা বা কার্যক্রমে অংশগ্রহণ প্রসঙ্গে’ শিরোনামে প্রধান নির্বাচন কমিশনার ও দুই রিটার্নিং কর্মকর্তার কাছে পাঠানো চিঠিতে মাহবুব তালুকদার বলেছেন, সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি এই নির্বাচনী কার্যক্রমে অংশগ্রহণ করলে নির্বাচন কমিশনের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত হবে। নির্বাচনী আচরণ বিধিমালা কঠোরভাবে পরিপালন করা একান্ত আবশ্যক।

তিনি ইউও নোটে বলেছেন, আমি উদ্বেগের সঙ্গে লক্ষ্য করেছি যে, আসন্ন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের কার্যক্রম ও প্রচারকার্যে সংসদ সদস্যরা অংশগ্রহণ করছেন। এটি সিটি করপোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬-এর লঙ্ঘন। ওই বিধিমালায় উল্লেখ করা হয়েছে, অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি ‘নির্বাচন-পূর্ব সময়ে নির্বাচনী এলাকায় প্রচারণা বা নির্বাচনী কার্যক্রমে অংশগ্রহণ করতে পারবেন না। এ অবস্থায় তারা কীভাবে এই নির্বাচনী কার্যক্রমে অংশগ্রহণ করছেন, তা বোধগম্য নয়।

তাই আসন্ন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে সংসদ সদস্যরা যাতে অংশগ্রহণ না করেন, সে বিষয়ে জরুরি ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানিয়েছেন মাহবুব তালুকদার। আগামী ৩০ জানুয়ারি ঢাকার দুই সিটির ভোট অনুষ্ঠিত হবে। এতে অনেক এমপিই সম্পৃক্ত হয়েছেন বলে গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *