May 20, 2024
জাতীয়লেটেস্ট

ভূমিসেবা ডিজিটালাইজেশন পরিবীক্ষণ-পর্যালোচনায় জাতীয় কমিটি

ভূমিসেবা ডিজিটালাইজেশনে পরিবীক্ষণ ও পর্যালোচনা সংক্রান্ত জাতীয় কমিটি গঠন করেছে সরকার। ১৭ ডিসেম্বর এই কমিটি গঠন করে ভূমি মন্ত্রণালয় থেকে আদেশ জারি করা হয়েছে।

এতে বলা হয়, ভূমি মন্ত্রণালয়ের অধীন সংস্থাগুলোর আরও বেশি দক্ষতা, স্বচ্ছতা ও দ্রুততার সঙ্গে ভূমিসেবা দিতে সেবাগুলো ডিজিটালাইজেশনের উদ্যোগ নেয়া হয়েছে। এ পরিপ্রেক্ষিতে ‘ভূমিসেবা ডিজিটালাইজেশনে পরিবীক্ষণ ও পর্যালোচনা সংক্রান্ত জাতীয় কমিটি’ গঠন করা হয়েছে।

এই জাতীয় কমিটির সভাপতির দায়িত্ব পালন করবেন ভূমিমন্ত্রী। কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন ভূমি সচিব, ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান, ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরের মহাপরিচালক, ঢাকার বিভাগীয় কমিশনার, এটুআই-এর প্রকল্প পরিচালক, ঢাকা ও খুলনার জেলা প্রশাসক, ভূমি মন্ত্রণালয়ের আওতাধীন চলমান প্রকল্পের সকল প্রকল্প পরিচালক, ঢাকা ও দিনাজপুরের জোনাল সেটেলমেন্ট অফিসার, সিলেট ও বরিশালের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব), চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) রাজশাহীর পবা এবং ময়মনসিংহ সদরের সহকারী কমিশনার (ভূমি)।

ভূমিসেবা ডিজিটালাইজেশন মনিটরিং সেলের প্রধান কমিটিতে সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।

ভূমিসেবার ডিজিটালাইজেশন সংক্রান্ত পরিকল্পনা প্রণয়ন ও সমন্বয় সাধন, ভূমিসেবা ডিজিটাইজেশন বাস্তবায়ন কৌশল ও কর্মপদ্ধতি নির্ধারণ করবে এই কমিটি।

এছাড়া, ডিজিটাল সার্ভিস বাস্তবায়ন নীতি/পলিসি সংক্রান্ত সহায়তা এবং ডিজিটালাইজেশন কার্যক্রমে গতিশীলতা বৃদ্ধি এবং ডিজিটাল সেবার মানোন্নয়ন ও জনমুখী করার কাজও করবে কমিটি।

কমিটি প্রতি মাসে একবার করে সভা আয়োজন করবে এবং প্রয়োজনে কোনো কর্মকর্তাকে সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করতে পারবে বলেও আদেশে উল্লেখ করা হয়েছে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *