May 19, 2024
আন্তর্জাতিক

ভিয়েতনামের রেমিট্যান্স বেড়েছে ১০ শতাংশ

করোনা মাহামরি সত্ত্বেও বিভিন্ন দেশে বসবাসকারী ভিয়েতনামি প্রবাসীরা চলতি বছরে দেশটিতে প্রায় এক হাজার তিনশ কোটি মার্কিন ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন। যা গত বছরের তুলনায় ১০ শতাংশ বেশি। তবে বিশ্বব্যাংক ও গ্লোবাল নলেজ পার্টনারশিপ অন মাইগ্রেশন অ্যান্ড ডেভেলপমেন্ট ধারণা করেছিল এ বছর ভিয়েতনামের রেমিট্যান্স দাঁড়াতে পারে এক হাজার ৮০০ কোটি ডলারে।

স্টেট ব্যাংক অব ভিয়েতনামের (এসবিভি) ডেপুটি গভর্নর ডাও মিন তু মঙ্গলবার এক বৈঠকে বলেন, যদিও এটি একটি কঠিন বছর ছিল। তারপরও ভিয়েতনামিরা এখনো প্রচুর রেমিট্যান্স পাঠাচ্ছে। যা বিনিয়োগ ও উন্নয়নের জন্য বৈদেশিক মুদ্রার একটি গুরুত্বপূর্ণ উৎস।

তিনি বলেন, দেশটিতে বৈদেশিক মুদ্রা কম আসে ২০১৯ সালে। তবে গত বছর ও চলতি বছরে দেশটিতে ধারাবাহিকভাবে রেমিট্যান্সের পরিমাণ বেড়েছে। যা বৈদেশিক মুদ্রার বাজার ও রিজার্ভ স্থিতিশীল করতে সাহায্য করছে বলেও জানান তিনি।

ডাও মিন তু বলেন, এই বছর প্রায় ৭০ শতাংশ রেমিট্যান্স এসেছে ক্রেডিট সংস্থার মাধ্যমে, ২৮ শতাংশ রেমিট্যান্স কোম্পানির মাধ্যমে ও বাকিটা ডাক পরিষেবার মাধ্যমে এসেছে।

ভিয়েতনামের সবচেয়ে বড় রেমিট্যান্স সুবিধাভোগী এলাকা হলো হো চি মিন সিটি। দেশটির মোট রেমিট্যান্সের ৩০ শতাংশই পাঠান ওই এলাকার প্রবাসীরা।

যুক্তরাষ্ট্র ও কানাডা হচ্ছে ভিয়েতনামের দুটি প্রধান রেমিট্যান্স বাজার। তাছাড়া দক্ষিণ কোরিয়া, জাপান ও তাইওয়ানের মতো এশীয় দেশগুলো থেকেও এ বছর প্রচুর পরিমাণে রেমিট্যান্স আসছে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *