May 4, 2024
আন্তর্জাতিককরোনা

ভারতে প্রতি চারজনে একজনের দেহে করোনার অ্যান্টিবডি

ভারতে ৩০ কোটি মানুষের দেহে করোনাভাইরাসের অ্যান্টিবডি তৈরি হয়েছে। এতে দেশটির মোট জনসংখ্যা অনুযায়ী প্রতি চারজনের মধ্যে একজনের দেহে এই অ্যান্টিবড়ি মিলেছে।

সাম্প্রতিক দেশটির সেরোলজিক্যাল সার্ভের (সেরো সার্ভে) প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। তবে কত জনের ওপর এ সার্ভে চালানো হয়েছে তা জানানো হয়নি।

অবশ্য আজ বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (আইসিএমআর) এ বিষয়ে জানাবে বলে জানা গেছে।

এর আগে আগস্ট ও সেপ্টেম্বরে দশ বছরের বেশি বয়সী ২৯ হাজার মানুষের ওপর সমীক্ষা চালিয়ে জানানো হয়েছিল, প্রতি ১৫ জনে একজনের দেহে অ্যান্টিবডি মিলেছে। সেই সংখ্যাটা চার মাস পরে প্রতি চারজনের মধ্যে একজনে এসে দাঁড়িয়েছে। যত বেশি সংখ্যক মানুষের শরীরে অ্যান্টিবডি মিলবে তার অর্থ হার্ড ইমিউনিটির দিকে এগোচ্ছে দেশ।

এদিকে, দেশটির একটি বেসরকারি সংস্থার অ্যান্টিবডি পরীক্ষার সংখ্যাতত্ত্বে জানা গেছে, করোনায় ভারতের ৫৫ শতাংশ মানুষ আক্রান্ত হয়েছিলেন। সারাদেশে গত ১৮ দিনের টিকাকরণ প্রক্রিয়ায় এরইমধ্যে ৪০ লাখের বেশি মানুষকে ভ্যাকসিন দেয়া হয়েছে বলে হিসেব মিলেছে। আগস্টের মধ্যে এই সংখ্যাটা ৩০ কোটিতে নিয়ে যাওয়াই লক্ষ্য সরকারের।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, দেশটি এ পর্যন্ত ১ কোটি ৭ লাখ মানুষের দেহে করোনা শনাক্ত হয়েছে। এতে মারা গেছেন ১ লাখ ৫৪ হাজার ৭৪২ জন আর সুস্থ হয়েছেন ১ কোটি ৪ লাখ ৮০ হাজার ৪৫৫ জন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *