May 5, 2024
আন্তর্জাতিক

ভারতের মনিপুরে হামলায় কর্নেল, স্ত্রী ও সন্তানসহ নিহত ৭

 

দক্ষিণাঞ্চল ডেস্ক

ভারতের মনিপুর রাজ্যের মিয়ানমার সীমান্তের কাছে বিচ্ছিন্নতাবাদীদের হামলায় আসাম রাইফেলের একজন কর্নেল, তার স্ত্রী ও আট বছর বয়সী ছেলে এবং চার সেনা নিহত হয়েছেন। গতকাল শনিবার স্থানীয় সময় সকাল ১০টার দিকে মনিপুরের চূড়াচাঁদপুর জেলায় হামলার এ ঘটনাটি ঘটেছে বলে খবর ভারতীয় গণমাধ্যমের।

সন্দেহ করা হচ্ছে, ৪৬ আসাম রাইফেলের বহরে চালানো হামলাটির পেছনে মনিপুরের বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) রয়েছে। যদিও কোনো গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি। ৪৬ আসাম রাইফেলের কমান্ডিং অফিসার কর্নেল বিপ্লব ত্রিপাঠি শনিবার একটি অগ্রবর্তী শিবির পরিদর্শন শেষে ফিরে আসার সময় তার গাড়িবহরে হামলাটি হয়।

আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, চূড়াচাঁদপুর জেলায় বেহিয়াং থানার সিংঘাটের কাছে সায়লসি ও সেকেন গ্রামের মাঝামাঝি প্রত্যন্ত জঙ্গল ঘেরা এলাকায় গাড়িবহরটি লক্ষ্য করে গুলি করে বিচ্ছিন্নতাবাদীরা। বহরে থাকা আসাম রাইফেলের সেনারা পাল্টা গুলি চালালে হামলাকারীরা লুকিয়ে পড়ে। বিচ্ছিন্নতাবাদীদের গুলিতে বেশ কয়েকজন সেনা আহত হয়েছেন। তাদের মধ্যে অন্তত দুই জনের অবস্থা আশঙ্কাজনক।

ঘটনার পর মিয়ানমার সীমান্তের নিকটবর্তী ওই এলাকায় অভিযান শুরু করে ভারতীয় সেনাবাহিনী ও আসাম রাইফেল। সেখানে দুই পক্ষের মধ্যে থেমে থেমে গোলাগুলি চলছে বলে পুলিশের বরাতে জানিয়েছে    এনডিটিভি। এলাকাটি চূড়াচাঁদপুর থেকে প্রায় ৫০ কিলোমিটার দূরে।

বিচ্ছিন্নতাবাদীদের ধরতে অভিযান শুরু করা হয়েছে বলে এক টুইটে নিশ্চিত করেছেন মনিপুরের মুখ্যমন্ত্রী এন বিরেন সিং। ভারতের উত্তরপূর্বাঞ্চলের অন্যান্য রাজ্যের মতো মনিপুরেও বেশ কয়েকটি সশস্ত্র গোষ্ঠী সক্রিয় রয়েছে। এরা বৃহত্তর স্বায়ত্তশাসন অথবা স্বাধীনতার জন্য লড়াই করছে।

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *