April 26, 2024
আন্তর্জাতিককরোনা

ভারতের প্রথম করোনামুক্ত রাজ্য অরুণাচল প্রদেশ

ভারতের অরুণাচল প্রদেশকে করোনাভাইরাসমুক্ত প্রথম রাজ্য হিসেবে ঘোষণা দেয়া হয়েছে। রোববার রাজ্যের স্বাস্থ্য দফতরের এক শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন, রাজ্যে আর কোনও সক্রিয় করোনা রোগী নেই। সকলেই সুস্থ হয়ে গিয়েছেন। সুস্থতার হার ৯৯.৬৬ শতাংশ এবং সংক্রমণের হার শূন্য। খবর আনন্দবাজার পত্রিকার।

অরুণাচল প্রদেশের পর্যবেক্ষক কর্মকর্তা লোবসাং জাম্পা জানিয়েছেন, গত ২৪ ঘণ্টায় নতুন করে কোনো সংক্রমণ ধরা পড়েনি।

অরুণাচল প্রদেশে মোট ১৬ হাজার ৮৩৬ জন করোনায় আক্রান্ত হয়েছিলেন। তাদের মধ্যে ১৬ হাজার ৭৮০ জন সুস্থ হয়েছেন। তিন জন সক্রিয় করোনা রোগী ছিলেন। রোববার তারা সুস্থ হওয়ায় এই রাজ্য করোনা মুক্ত হল বলেই দাবি করেছেন ওই কর্মকর্তা।

জাম্পা জানিয়েছেন, মোট ৪ লক্ষ ৫ হাজার ৬৪৭ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। শনিবার ৩১২ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষায় কারও রিপোর্ট পজিটিভ আসেনি।

তিনি আরও জানান, রাজ্যে ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম দ্রুত গতিতে চলছে। এখন পর্যন্ত ৩২ হাজার ৩২৫ জন স্বাস্থ্যকর্মী এবং সামনের সারির করোনা যোদ্ধাদের ভ্যাকসিন দেয়া হয়েছে। সোম, বৃহস্পতি, শুক্র এবং শনিবার— সপ্তাহে এই চার দিন ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচী চালানো হচ্ছে।

অরুণাচল প্রদেশ করোনামুক্ত হলেও ভারতের বেশ কয়েকটি রাজ্যে নতুন করে সংক্রমণ বৃদ্ধিতে উদ্বেগ তৈরি হচ্ছে। টান চার দিন দৈনিক সংক্রমণ ১৬ হাজার ছাড়িয়ে গেছে। মোট দৈনিক সংক্রমণের মধ্যে ৮৬ শতাংশই মহারাষ্ট্র, কেরালা, পাঞ্জাব, কর্নাটক, তামিলনাড়ু এব‌ং গুজরাটের। সংক্রমণ ঠেকাতে অমরাবতী, নাগপুরসহ মহারাষ্ট্রের বেশ কয়েকটি জেলায় লকডাউন জারি করেছে প্রশাসন। ৮ মার্চ পর্যন্ত এই লকডাউনের মেয়াদ বাড়ানো হয়েছে। কেরালাতেও বেশ কয়েকটি জেলায় কঠোর পদক্ষেপ নিয়েছে প্রশাসন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *