April 19, 2024
আন্তর্জাতিক

ভারতের ওপর পরিকল্পিত হামলা: আদানি

মার্কিন সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চের যাবতীয় অভিযোগ উড়িয়ে দিলো আদানি কোম্পানি। সংস্থাটির বিরুদ্ধে পাল্টা অভিযোগও এনেছে তারা।

আদানি কোম্পানির দাবি, এই রিপোর্টের মাধ্যমে ভারতের ওপর ‘পরিকল্পিত হামলা’ করা হয়েছে। মিথ্যা অভিযোগ সাজিয়ে ভারতীয় সংস্থার বদনাম করাই হিন্ডেনবার্গের মূল উদ্দেশ্য।

মার্কিন লগ্নি সংক্রান্ত গবেষণাকারী সংস্থা ‘হিন্ডেনবার্গ রিসার্চ’-এর প্রতিবেদনে সম্প্রতি দাবি করা হয়েছে ‘জালিয়াতি’ করে ধনী হয়েছেন আদানি। ভারতীয় ধনকুবের গৌতম আদানি কারচুপি করে শেয়ারের দর বাড়িয়েছেন। এই অভিযোগের পর থেকেই শেয়ার বাজার তোলপাড়। সোমবার ভারতের শেয়ার বাজার খোলার আগে পর্যন্ত হু হু করে পড়েছে আদানিদের শেয়ারের দর বড় ক্ষতির সম্মুখীন হয়েছে কোম্পানিটি।

এদিকে হিন্ডেনবার্গের প্রতিবেদনটি ছিল ৩২ হাজার শব্দের। তার পরিপ্রেক্ষিতে ৪১৩ পাতার জবাব দেন আদানির কোম্পানি।

জানানো হয়েছে, মার্কিন সংস্থার অভিযোগ মিথ্যা ছাড়া আর কিছুই নয়। সমস্ত অভিযোগই ভিত্তিহীন। হিন্ডেনবার্গ যে ৮৮টি প্রশ্ন করেছিল, তার মধ্যে ৬৮টি প্রশ্নের উত্তর বিভিন্ন সংস্থার বার্ষিক রিপোর্টে আগেই প্রকাশ করা হয়েছে। ফলে এই প্রশ্নগুলো জনগণের নজর অন্য দিকে ঘোরানোর জন্যই করা হয়েছিল।

হিন্ডেনবার্গ তাদের প্রতিবেদনে দাবি করেছিল, গত কয়েক বছরে আদানি গোষ্ঠীর একাধিক সংস্থার মুখ্য অর্থনৈতিক কর্মকর্তারা (সিএফও) পদত্যাগ করেছেন। এই তথ্য সম্পূর্ণ ভিত্তিহীন বলে দাবি করা হয়েছে। আদানি গোষ্ঠী জানিয়েছে, ওই কর্মকর্তারা সংস্থার সঙ্গেই যুক্ত রয়েছেন। বৃহত্তর দায়িত্ব গ্রহণ করেছেন তারা। পদত্যাগ করেননি কেউ।

 

শেয়ার করুন: