May 3, 2024
টেকনোলজি

বড় স্ক্রিনের টেলিভিশন কেন কিনবেন?

ঘরে বসে পরিবারের সবাইকে নিয়ে কিংবা বন্ধুদের সঙ্গে টেলিভিশনে শ্বাসরুদ্ধকর খেলা উপভোগের জুড়ি নেই। আর এটি যদি হয় বিশ্বকাপ ফুটবল বা ক্রিকেটের মতো বড় কোনো আসর, তাহলে তো কথাই নেই। এ ধরনের বড় উপলক্ষ উপভোগের জন্য বাসায় নতুন টিভি কেনার কথা চিন্তা করেন অনেকেই। তাই বর্তমানে বড় স্ক্রিনসহ হাই রেজ্যুলেশন ও অত্যাধুনিক ফিচারের টেলিভিশন ক্রেতাদের মাঝে বিপুল চাহিদা তৈরি করেছে। আসন্ন বিশ্বকাপ ফুটবল ও পুরুষদের আইসিসি টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপ উপভোগের জন্য দেশের বাজারে বড় স্ক্রিনের টিভির চাহিদা বাড়ছে। তবে বড় স্ক্রিনের টেলিভিশন কিনতে গিয়ে অনেকেই বাজেটের কথা চিন্তা করে পিছিয়ে যান। তাদের জন্য আজকের আয়োজন।

বড় স্ক্রিনের টিভি কেন কিনবেন?
প্রথমত শ্বাসরুদ্ধকর ও উত্তেজনায় ঠাসা খেলা কিংবা মুভি উপভোগের সময় আমরা কন্টেন্টের সঙ্গে পুরোপুরি মিশে যেতে চাই। মূলত স্টেডিয়ামে বসেই খেলা উপভোগ করছি, এ ধরনের অনুভূতি আমাদের প্রত্যাশা। বাসার আকৃতি বিবেচনায় বড় স্ক্রিনের টেলিভিশন আপনাকে এমন অনুভূতি দেবে; যেন মনে হবে স্টেডিয়ামে বসে টান টান উত্তেজনাপূর্ণ কোনো খেলা উপভোগ করছেন।

বড় স্ক্রিনের টেলিভিশনের কথা এলেই রেজ্যুলেশনের বিষয়টি সামনে আসে। বর্তমানে বড় স্ক্রিনের টেলিভিশনে তিনটি রেজ্যুলেশন আছে। যেমন- ১০৮০পি, ফোরকে ও এইটকে। এ সময়ের অনেক ব্র্যান্ডই আল্ট্রা-হাই রেজ্যুলেশনের মতো টিভিগুলোর স্ক্রিনে ৩৩ মিলিয়ন পিক্সেল ব্যবহার করছে। এ ধরনের হাই রেজ্যুলেশন বড় স্ক্রিনের টিভিতে দর্শকদের উচ্চ গুণগত মানসম্পন্ন ছবি উপভোগের বিষয়টি নিশ্চিত করে।

এ ছাড়া অনেকেই পরিবার ও বন্ধু-বান্ধব নিয়ে টেলিভিশনে খেলা কিংবা কনটেন্ট উপভোগ করতে ভালোবাসেন। তাদের জন্য বড় স্ক্রিনের টেলিভিশন বেশ উপযোগী। বড় স্ক্রিনের টিভিতে সবাই একসঙ্গে খেলা বা মুভি দেখতে পারেন। এ সময় বাসার ভেতরে অন্যরকম এক আবহ তৈরি হয়। বর্তমানে অনেক টেলিভিশন ব্র্যান্ড ফোরকে ইউএইচডি প্রযুক্তি ব্যবহার করছে। ফলে স্ক্রিনের আকারের কারণে একজন দর্শক টেলিভিশনের স্ক্রিন থেকে যতটা দূরত্বেই বসে থাকুন না কেন, তিনি স্পষ্ট ও গুণগত মানের ছবি উপভোগ করতে পারবেন। বড় স্ক্রিনের টেলিভিশনে বাসার সবাই স্ক্রিনে খেলাসহ কনটেন্ট উপভোগ করতে পারবেন, যা সবাইকে পুরোপুরিভাবে ভিন্নধর্মী অভিজ্ঞতা দেবে।

একসময় ধারণা করা হতো, বড় স্ক্রিনের টিভির জন্য অনেক জায়গা প্রয়োজন। তবে বর্তমানের স্মার্ট এলইডি টিভিগুলো স্থাপন করার ক্ষেত্রে আগের মডেলের টিভিগুলোর চেয়ে কম জায়গার প্রয়োজন হয়। নতুন মডেলের টিভিগুলোয় ব্যবহৃত বেজেল (স্ক্রিনের চারদিকে ব্যবহৃত প্লাস্টিক কিংবা মেটাল ফ্রেম) অধিকাংশ ক্ষেত্রেই দৃশ্যমান নয়। টিভিগুলো পাতলা ও হালকা। ফলে সহজেই দেওয়ালে স্থাপন করা যায়। এর জন্য কোনো বাড়তি জায়গার প্রয়োজন হয় না। তাই তো টেলিভিশন ব্র্যান্ডগুলো টিভি ডিজাইনের ক্ষেত্রে বিভিন্ন ধরনের উদ্ভাবন নিয়ে এসেছে।

বিভিন্ন বিষয় বিবেচনায় বড় আকারের টিভিই একজন ক্রেতার জন্য বেশ উপযোগী। তাই বাংলাদেশে বড় স্ক্রিনের টিভির বিপুল চাহিদার কথা বিবেচনা করে ভিশন, ভিগো, স্যামসাং, সনি, এলজি, ওয়ালটন, সিঙ্গার, প্যানাসনিক, মিনিস্টার এবং ভিসতার মতো ব্র্যান্ডগুলো এক্সক্লুসিভ সব ডিজাইন বাজারে এনেছে। এমনকি তারা বিভিন্ন সময়ে ক্যাম্পেইন করে থাকে। ক্যাম্পেইন চলাকালীন অনেক ক্রেতাই বিশ্বের ১ নম্বর ক্রিস্টাল ফোরকে ইউএইচডি টেলিভিশন কিনতে পারেন। যা তাদের টেলিশন দেখার অভিজ্ঞতাকে সমৃদ্ধ করে। পাশাপাশি কোম্পানির নির্দিষ্ট আউটলেট থেকে ছাড়সহ বিভিন্ন সুযোগ-সুবিধাও উপভোগ করতে পারেন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *