May 4, 2024
আঞ্চলিকলেটেস্ট

বেতগ্রামতুলা-পাইকগাছা-কয়রার সড়ক উন্নয়নে ৩৪০ কোটি টাকা

প্রধানমন্ত্রী ও সংসদ সদস্যকে অভিনন্দন জানিয়ে আনন্দ মিছিল

জয়নাল ফরাজী ও আবুল হাশেম

খুলনার বেতগ্রামতুলা-পাইকগাছা-কয়রা সড়ক যথাযথ মানে উন্নীতকরণ প্রকল্পে ৩৩৯ কোটি ৫৮ লাখ টাকা অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। গতকাল মঙ্গলবার সকালে শেরে বাংলা নগর এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক সভায় আটটি অনুমোদন দেওয়া হয়। ৮ প্রকল্পের মধ্যে ৬টি নতুন প্রকল্প এবং বাকী দু’টি সংশোধিত প্রকল্প রয়েছে।

সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ‘আমরা নতুন সড়ক নির্মাণ করছি না। যে সব সড়ক আছে সেগুলোর যেখানে সেতু লাগবে, তা নির্মাণ করা হবে। যেখানে সড়ক মজবুত, মোটা ও প্রশস্ত করার দরকার তাই করবো। বিদ্যমান সড়কের উন্নয়ন করে তা জনবান্ধব করবো সবার আগে।’

জানা গেছে, সুন্দরবন সংলগ্ন কয়রা উপজেলা সদর থেকে পাইকগাছা হয়ে খুলনা অভিমুখে আঠারো মাইল (বেতগ্রাম) পর্যন্ত ৬৩ কিলোমিটার সড়ক রয়েছে। সড়কটি নির্বাচনী এলাকা পাইকগাছা-কয়রাসহ অত্র এলাকার কয়েকটি উপজেলার লক্ষ লক্ষ মানুষের জেলা ও রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে যাতায়াতের একমাত্র মাধ্যম। গুরুত্বপূর্ণ এ প্রধান সড়কটি একদিকে যথাযথ প্রশস্ত নয় এবং সড়কের বিভিন্ন স্থানে প্রায় অর্থ শতাধিক বাঁক (মোড়) রয়েছে। ফলে যানবাহন চলাচলের জন্য সড়কটিকে অত্যান্ত ঝুঁকিপূর্ণ হিসেবে বিবেচনা করা হয়ে থাকে। প্রতিনিয়ত ঘটে চলেছে দুর্ঘটনা। মোড় গুলো যেন পরিণত হয়েছে মরণ ফাঁদে। এদিকে বর্তমান সংসদ সদস্য আলহাজ্ব আক্তারুজ্জামান বাবু নির্বাচিত হওয়ার পর নির্বাচনী এলাকার উন্নয়নে মহাপরিকল্পনা গ্রহণ করেন। পরিকল্পনায় তিনি নির্বাচনী এলাকার প্রধান সড়কের উন্নয়নকে অধিক গুরুত্ব দেন। তিনি দুর্ঘটনা প্রতিরোধসহ সড়ক নিরাপত্তা নিশ্চিত করতে ৬৩ কিলোমিটার প্রধান সড়কের উন্নয়নের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পরিকল্পনা এবং সড়ক ও সেতু মন্ত্রীর সাথে একাধিকবার স্বাক্ষাত করেন। সংসদ সদস্য জনগুরুত্বের কথা বিবেচনা করে সড়ক উন্নয়ন প্রকল্প অনুমোদনের জন্য সকলের সহযোগিতা কামনা করেন। অবশেষে প্রকল্পটি গতকাল মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা একনেক এর সভায় অনুমোদন দিয়েছেন বলে সংসদ সদস্য জানিয়েছেন।

সংসদ সদস্য আক্তারুজ্জামান বাবু জানান, প্রকল্পটির অনুমোদন দেওয়ায় পাইকগাছা-কয়রাবাসীর পক্ষ থেকে প্রধানমন্ত্রীর নিকট আমি কৃতজ্ঞ। প্রকল্পটি বাস্তবায়ন হলে বর্তমান সড়কের দুই পাশে ৩ ফুট করে ৬ ফুট প্রশস্ত হবে এবং ৪২টি মোড় সোজা করা হবে। ফলে সড়কটি প্রশস্ত এবং সোজা হওয়ার কারণে দূর্ঘটনা অনেকাংশে কমে আসবে। নিশ্চিত হবে সড়ক নিরাপত্তা।

এদিকে পাইকগাছা-কয়রার ৩৩৯ কোটি ৫৮ লাখ টাকার সড়ক উন্নয়ন প্রকল্প একনেক এ অনুমোদন হওয়ার খবর এলাকায় ছড়িয়ে পড়লে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শেখ হেলাল উদ্দীন এমপি ও স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব আক্তারুজ্জামান বাবুকে অভিনন্দন জানিয়ে বিকালে উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের পক্ষ থেকে এক আনন্দ মিছিল বের করা হয়। মিছিলটি দলীয় কার্যালয় থেকে শুরু করে উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

আনন্দ মিছিলে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোঃ আনোয়ার ইকবাল মন্টু, সহ-সভাপতি সমীরণ কুমার সাধু, আওয়ামী লীগ নেতা আক্তারুজ্জামান সুজা, উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ শিহাবুদ্দীন ফিরোজ বুলু, আ’লীগ নেতা প্রভাষক ময়নুল ইসলাম, বিজন বিহারি সরকার, দীপক মন্ডল, আ’লীগের পৌর কমিটির সদস্য সচিব হেমেশ চন্দ্র মন্ডল, সহকারী অধ্যাপক সেখ রুহুল কুদ্দুস, সহকারী অধ্যাপক সুধাংশু শেখর মন্ডল, যুবলীগের উপজেলা কমিটির সাবেক সভাপতি এস এম শামছুর রহমান, শেখ শহীদ হোসেন বাবুল, স্বেচ্ছাসেবক লীগের উপজেলা কমিটির সভাপতি তৃপ্তি সেন, সাধারণ সম্পাদক কাজী জাহাঙ্গীর হোসেন, যুবলীগ নেতা এম এম আজিজুল হাকিম, কৃষকলীগ নেতা মৃতুঞ্জয় সরদার, যুবলীগের পৌর কমিটির সাধারণ সম্পাদক জগদীশ রায়, প্রভাষক আব্দুর রাজ্জাক বুলি, প্রভাষক মশিউর রহমান, প্রভাষক বজলুর রহমান, প্রভাষক এস রোহতাব উদ্দিন, যুবলীগ নেতা কৃষ্ণ দাস গাইন বাবু, মোঃ আকরামুল ইসলাম, বাশারুল ইসলাম বাচ্চু, মৃগাঙ্ক বিশ্বাস, গৌতম রায়, টি এম হাসান প্রমুখ।

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *