April 26, 2024
আন্তর্জাতিক

বিশ্বে দুর্বল পাসপোর্টের তালিকায় বাংলাদেশ নবম

বিশ্বের বিভিন্ন দেশের মধ্যে শক্তিশালী ও দুর্বল পাসপোর্টের তালিকা প্রকাশ করেছে হেনলি অ্যান্ড পার্টনার্স। এই তালিকায় বিশ্বের শক্তিশালী পাসপোর্টের তালিকায় রয়েছে জাপান, সিঙ্গাপুর এবং দক্ষিণ কোরিয়া।

শক্তিশালী পাসপোর্টের তালিকায় শীর্ষে থাকা জাপানের নাগরিকরা ১৯৩টি দেশে আগাম ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারেন।

এই তালিকায় যৌথভাবে দ্বিতীয় অবস্থানে রয়েছে সিঙ্গাপুর ও দক্ষিণ কোরিয়া। এই দুই দেশের নাগরিকরা ১৯২টি দেশে ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারেন।

এদিকে যৌথভাবে তৃতীয় স্থানে থাকে জার্মানি ও স্পেনের নাগরিকরা ১৯০টি দেশে ভিসা ছাড়াই ভ্রমণের সুযোগ পান।

অপরদিকে চতুর্থ অবস্থানে থাকা ফিনল্যান্ড, ইতালি এবং লুক্সেমবার্গের নাগরিকরা ১৮৯টি দেশে এবং পঞ্চম অবস্থানে থাকা অস্ট্রিয়া ও ডেনমার্কের নাগরিকরা ১৮৮ দেশে ভিসা ছাড়াই ভ্রমণের সুযোগ পান।

এদিকে বিশ্বে দুর্বল পাসপোর্টের তালিকায় আবারও বাংলাদেশ নবম স্থানে রয়েছে। দেশটির নাগরিকরা বিশ্বের ২২৭টি দেশের মধ্যে মাত্র ৪১টি দেশে আগাম ভিসা ছাড়া ভ্রমণের সুযোগ পান।

চলতি বছরের তৃতীয় সংস্করণে ১১২টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১০৪তম। এই তালিকায় বাংলাদেশের সঙ্গে একই অবস্থানে রয়েছে কসোভা ও লিবিয়া।

এর আগে চলতি বছরের এপ্রিলে প্রকাশিত হেনলির দ্বিতীয় প্রান্তিকের সংস্করণেও বাংলাদেশ একই অবস্থানে ছিল। তবে জানুয়ারিতে প্রকাশিত প্রথম প্রান্তিকের সংস্করণে ১১১টি স্থানের মধ্যে ১০৩তম হয়েছিল বাংলাদেশ।

দক্ষিণ এশিয়ায় নেপাল ও পাকিস্তানের চেয়ে কিছুটা এগিয়ে আছে বাংলাদেশ। তালিকায় নেপাল ১০৬ তম এবং পাকিস্তান ১০৯ তম। দক্ষিণ এশিয়ায় সবচেয়ে দুর্বল পাসপোর্ট আফগানিস্তানের। দেশটির নাগরিকরা মাত্র ২৭টি দেশে আগাম ভিসা ছাড়া ভ্রমণের সুযোগ পান।

এদিকে পাসপোর্টের তালিকায় রাশিয়ার অবস্থান ৫০তম। দেশটির নাগরিকরা ১১৯টি দেশে ভ্রমণের সুযোগ পান। এছাড়া চীনের অবস্থান ৬৯তম এবং দেশটির নাগরিকার ৮০টি দেশে ভ্রমণের সুযোগ পান। এই তালিকায় ভারতের অবস্থান ৮৭।

সূত্র: ব্লুমবার্গ

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *