April 27, 2024
জাতীয়

বিশ্বব্যাংকের সহায়তা আরো বাড়বে : অর্থমন্ত্রী

 

দক্ষিণাঞ্চল ডেস্ক

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, দেশের উন্নয়নে প্রকল্পের ঋণসহ বিশ্বব্যাংকের সহায়তা আরো বাড়বে। গতকাল রোববার শেরেবাংলা নগরে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের কার্যালয়ে বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর বব সাউমের নেতৃত্বে প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাৎ শেষে তিনি এ কথা বলেন।

মুস্তফা কামাল বলেন, বর্তমানে ঢাকাতে বিশ্বব্যাংকের যে দল আছে, তারা বাংলাদেশের চাহিদা বোঝে। তাই সামনের দিনগুলোতে বাংলাদেশের সব ধরনের উন্নয়নে বিশ্বব্যাংকের সহায়তা আরো বাড়বে।

তিনি বলেন, বর্তমানে বিশ্বব্যাংকের সঙ্গে আমাদের ভালো সময় যাচ্ছে। তবে মাঝে কিছুদিন এ সংস্থার সঙ্গে খারাপ সময় পার করেছিলাম। এ অবস্থা এখন আর নেই। বর্তমানে ঢাকায় বিশ্বব্যাংকের ভালো দল রয়েছে। আশা করি, প্রকল্পের ঋণ সহায়তাসহ সব ধরনের সহায়তা বাড়াবে বিশ্বব্যাংক।

মুস্তফা কামাল বলেন, বর্তমানে বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়ন, ধারাবাহিকভাবে জিডিপির প্রবৃদ্ধি এবং বিনিয়োগ পরিস্থিতি বিশেষ করে উন্নয়নশীল দেশের প্রাথমিক স্বীকৃতি পাওয়ার পর বিদেশি উদ্যোক্তাদের আস্থার জায়গা এখন বাংলাদেশ।

তিনি বলেন, বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর বব সাউম বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি, নারীদের কর্মস্থান ও নারী ক্ষমতায়নের প্রশংসা করেন এবং আগামীতে বাংলাদেশের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো দৃঢ় হবে বলে আশা ব্যক্ত করেন।

বৈঠক সূত্র জানায়, চলতি বছরের ১২ থেকে ১৪ এপ্রিল ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠেয় বিশ্বব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের বসন্তকালীন সভা নিয়ে আলোচনা করেন অর্থমন্ত্রী। সভায় বাংলাদেশের বিনিয়োগের খাত, জনশক্তির সম্ভাবনা, জলবায়ু পরিবর্তন প্রভাব ও রোহিঙ্গা সমস্যাসহ বিভিন্ন বিষয়গুলো তুলে ধরার বিষয়ে আলোচনা করা হয়।

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *