April 20, 2024
খেলাধুলা

বিশ্বকাপ ইতিহাসের সেরা অলরাউন্ডার হওয়ার দ্বারপ্রান্তে সাকিব

 

 

ক্রীড়া ডেস্ক

সাকিব আল হাসান- নামটা যেন এখন রেকর্ডরে সমার্থক শব্দ। ব্যাটিং, বোলিং কিংবা ফিল্ডিং তিন বিভাগেই সমান পারদর্শী। বর্তমান বিশ্বের সেরা অলরাউন্ডার হিসেবে স্বীকৃতি পেয়েছেন অনেক আগেই। প্রথম ক্রিকেটার হিসেবে আইসিসি অলরাউন্ডার র‌্যাংকিংয়ে তিন ফরম্যাটের শীর্ষে ওঠা একমাত্র ক্রিকেটারও তিনি।

বিশ্বসেরা অলরাউন্ডারের যেটুকু সামর্থ্য, সেটা যেন ঠিকঠাক মতো জানান দিতে পারছিলেন না বিশ্বমঞ্চে। তবে এবারের বিশ্বকাপে নিজের ক্যারিয়ারসেরা ফর্মে আছেন তিনি। এই বিশ্বকাপেই পরিসংখ্যানের বিচারে বিশ্বকাপের সর্বকালের সেরা অলরাউন্ডার হয়ে যাওয়ার সুযোগ আছে সাকিবের সামনে। তার জন্য তাকে করতে হবে মাত্র ১৪৯ রান।

চলতি বিশ্বকাপে আর মাত্র ১৪৯ রান করতে পারলেই পরিসংখ্যানের বিচারে বিশ্বকাপের ইতিহাসে সেরা অলরাউন্ডার হবেন সাকিব আল হাসান। যেখানে এখন পর্যন্ত বিশ্বকাপের সেরা অলরাউন্ডার শ্রীলংকার কিংবদন্তি অলরাউন্ডার সনাৎ জয়সুরিয়া। ৩৮ ম্যাচে ৩৪.৩৬ গড়ে তার রান ১১৬৫ এবং ৪.৮৩ ইকোনমিতে উইকেট সংখ্যা ২৭টি।

বোলিংয়ে ইতিমধ্যে জয়সুরিয়াকে ছাড়িয়ে গেছেন সাকিব। বিশ্বকাপে এখন পর্যন্ত ২৭ ম্যাচ খেলে সাকিবের উইকেট ৩৩। অন্যদিকে পরিসংখ্যানের দিক থেকে সেরা অলরাউন্ডার জয়সুরিয়ার ৩৮ ম্যাচে উইকেট ২৭। উইকেটের দিক থেকে এগিয়ে থাকলেও রানের দিক থেকে কিছুটা পিছিয়ে সাকিব।

তবে চলতি বিশ্বকাপেই তার সামনে সুযোগ থাকছে জয়সুরিয়াকে ছাড়িয়ে যাওয়ার। বিশ্বকাপে ২৭ ম্যাচ খেলে ৪৪.১৭ গড়ে সাকিব করেছেন ১০১৬ রান। যেখানে জয়সুরিয়ার ৩৮ ম্যাচ খেলে ৩৪.৩৬ গড়ে করেছেন ১১৬৫ রান। লঙ্কান কিংবদন্তির চেয়ে মাত্র ১৪৯ রান পিছিয়ে বিশ্বসেরা অলরাউন্ডার। এই রান করতে পারলেই পরিসংখ্যানের বিচারে বিশ্বকাপ ইতিহাসের সেরা অলরাউন্ডার হয়ে উঠবেন সাকিব। তার সামনে সুযোগ রয়েছে আপাতত দুই ম্যাচ। ভারত এবং পাকিস্তান।

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *