April 19, 2024
জাতীয়লেটেস্ট

বিমান ছিনতাইয়ের চেষ্টাকারী কমান্ডো অভিযানে নিহত

* দেড় ঘন্টা পর জিম্মি নাটকের অবসান
* বিমানের পাইলট, ক্রু, যাত্রীরা সবাই অক্ষত
* নায়িকা শিমলার প্রেমে ব্যর্থ হয়ে বিমান ছিনতাই!

দক্ষিণাঞ্চল ডেস্ক
অবশেষে সেনাবাহিনীর কমান্ডো অভিযানের মাধ্যমে অবসান হলো চট্টগ্রামে বিমান ছিনতাই চেষ্টার রুদ্ধশ্বাস ঘটনার। হাতে আগ্নেয়াস্ত্র আর শরীরে ‘বোমা’ পেঁচিয়ে একটি উড়োজাহাজে উঠে তা জিম্মি করার চেষ্টা চালিয়ে মারা পড়লেন এক ব্যক্তি। ঢাকার শাহজালাল বিমানবন্দরের নিরাপত্তার বেড়াজাল ডিঙিয়ে অস্ত্র নিয়ে রোববার বিমানের দুবাইগামী ফ্লাইটে উঠে পড়েছিলেন ওই ব্যক্তি। তিনি পাইলটের মাথায় অস্ত্র ঠেকিয়ে তার ‘পারিবারিক সমস্যা’ নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলতে চাইছিলেন বলে বিমানযাত্রী ও সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন।
সন্ধ্যা পৌনে ৬টার দিকে উড়োজাহাজটি শাহ আমানতে অবতরণের পর আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা তা ঘিরে ফেলে। এর কিছুক্ষণ পর অভিযানে নামে নিরাপত্তা বাহিনীর কমান্ডোরা। কমান্ডো অভিযান শুরুর ৮ মিনিটের মধ্যে সন্ধ্যা ৭টা ২৪ মিনিটে রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থার বোয়িং-৭৩৭ উড়োজাহাজটি মুক্ত করা হয় বলে জানিয়েছেন বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এম নাঈম হাসান।
রাত ৮টার দিকে সংবাদ সম্মেলনে তিনি বলেছিলেন ছিনতাইয়ের চেষ্টাকারীকে জখম অবস্থায় আটক করা হয়েছে। তার পৌনে ১ ঘণ্টা পর আরেক সংবাদ সম্মেলনে এসে সেনাবাহিনীর চট্টগ্রাম অঞ্চলের জিওসি মেজর জেনারেল এস এম মতিউর রহমান জানান, আহত ওই ব্যক্তি মারা গেছেন।
নিহত ওই ব্যক্তির নাম ‘মাহদী’- শুধু একটুকুই বলতে পেরেছেন অভিযানে থাকা সেনা ও বিমান বাহিনীর কর্মকর্তারা। তার আর কোনো পরিচয় তিনি দিতে পারেননি। অভিযানের আগেই বিমানের ১৩৪ জন যাত্রীর সবাই নিরাপদে নেমে আসেন বলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল জানিয়েছিলেন।
ছিনতাইয়ের চেষ্টাকারী একজন ক্রুকে জিম্মি করেছিলেন বলে সংবাদ সম্মেলনে বেবিচক ও সেনাবাহিনীর সংবাদ সম্মেলনে জানান। তবে পাইলটসহ ক্রুদের সবাই অক্ষত বলেই জানানো হয়েছে। এই ঘটনায় সন্ধ্যা পৌনে ৬টার পর শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে উড়োজাহাজ চলাচল বন্ধ হয়ে গিয়েছিল। অভিযান শেষে রাত ৮টা থেকে বিমান ওঠানামা স্বাভাবিক বলে বেবিচক চেয়ারম্যান জানান।
উড়োজাহাজের পাইলট ও যাত্রীদের বরাতে জানা গেছে, বিকেল সাড়ে চারটার দিকে উড়োজাহাজটি ঢাকা থেকে চট্টগ্রামের দিকে যাত্রা করে। সেখান থেকে উড়োজাহাজটির দুবাই যাওয়ার কথা ছিল। চট্টগ্রামের শাহ আমানত বিমানবন্দরে পৌঁছানোর পর উড়োজাহাজটি থেকে যাত্রীদের নামিয়ে দেওয়া হয়। যাত্রীদের নিরাপদে বের করে আনা হয়েছে বলে জানান বিমানের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মিরাজ।
ঢাকা থেকে দুবাইগামী বাংলাদেশ বিমানের একটি উড়োজাহাজ দুর্বৃত্তরা ছিনতাইয়ের চেষ্টা করেছে বলে খবর পাওয়া যায়। পরিস্থিতি বেগতিক দেখে চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে বিমানের জরুরি অবতরণ করা হয়।
এ সময় সন্দেহভাজ ছিনতাইকারীকে বিমানের ভেতরে রেখে কর্ডন করে রাখে আইনশৃঙ্খলা বাহিনী। পরে বিমানে যাত্রীদের মধ্যে কয়েকজনকে আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তায় বিমানটির ডানা দিয়ে নামতে দেখা যায়। এমন একটি ভিডিও সামাজিক যোযাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে যায়। এদিকে ভেতর থেকে ফিরে আসা কয়েকজন যাত্রী জানান, বিমানের ভেতরে স্মল আর্ম থেকে এক রাউন্ড গুলি করা হয়েছে।
অপরদিকে ঢাকা থেকে দুবাইগামী বাংলাদেশ এয়ারলাইন্সের একটি উড়োজাহাজ ছিনতাই চেষ্টাকারী চিত্রনায়িকা শিমলার ব্যর্থ প্রেমিক বলে জানা গেছে। শিমলার প্রেমে ব্যর্থ হয়ে ওই যুবক এ বিমান ছিনতাইয়ের চেষ্টা করেছিলেন। এ বিষয়ে চিত্রনায়িকা শিমলার সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হলে তার মোবাইল ফোন বন্ধ পাওয়া যায়। পরে তাকে এসএমএস করা হলেও এ খবর লেখা পর্যন্ত কোনো উত্তর পাওয়া যায়নি।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *