May 19, 2024
আন্তর্জাতিককরোনা

বিনামূল্যে ভ্যাকসিন বিতরণের ঘোষণা অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর

রাশিয়ার প্রথম ভ্যাকসিন আবিষ্কারের পর এখনও পর্যন্ত সবচেয়ে বেশি আশা জাগিয়েছে অক্সফোর্ডের ভ্যাকসিন। আর সেই ভ্যাকসিন নিয়ে অভাবনীয় ঘোষণা দিলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন।

তিনি জানিয়েছেন, এ ভ্যাকসিন সাফল্য পেলেই তা গোটা দেশে বিনামূল্যে বিতরণ করা হবে। মঙ্গলবার (১৮ আগস্ট) মরিসন বলেন, যদি এ ভ্যাকসিন সাফল্য পায়, তাহলে আমরা নিজেরাই তা উৎপাদন ও বিতরণ করবো। ২৫ মিলিয়ন অস্ট্রেলিয়াবাসীর জন্য তা বিনামূল্য দেওয়া হবে। অক্সফোর্ডের ভ্যাকসিন এখন রয়েছে তৃতীয় পর্যায়ের ট্রায়ালে।

জানা গেছে, মেলবোর্নের প্রতিষ্ঠান সিএসএল-এর ভ্যাকসিন উৎপাদন লাইসেন্সের জন্য জোর তদবির করছেন অস্ট্রেলিয়ার কর্মকর্তারা। গত রোববার (১৬ আগস্ট) ভ্যাকসিন উৎপাদনকারীদের সঙ্গে দু’টি প্রাথমিক চুক্তি হয়েছে বলে জানিয়েছেন অস্ট্রেলিয়ার স্বাস্থ্যমন্ত্রী হান্ট।

তিনি বলেন, এখনও আমরা নিশ্চিত নই। তবে আমরা বাস্তব অর্থেই আশাবাদী। ইতোমধ্যেই অস্ট্রেলিয়া একটি চুক্তি করছে বৃটিশ ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান এস্ট্রাজেনেকার সঙ্গে। অক্সফোর্ড ইউনিভার্সিটির গবেষকদের আবিষ্কার করা টিকা উৎপাদন করবে এ এস্ট্রাজেনেকা সংস্থা। বিজ্ঞানীরা আশা করছেন, আগামী বছরের প্রথম ভাগেই ভ্যাকসিন উৎপাদন নিশ্চিত করা যাবে এবং কয়েক সপ্তাহের মধ্যে তা ব্যাপকহারে উৎপাদন সম্ভব হবে। আর তা হলেই অস্ট্রেলিয়ার বাসিন্দাদের জন্য আগাম সুখবর শুনিয়ে রাখলেন প্রধানমন্ত্রী স্কট মরিসন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *