May 20, 2024
জাতীয়

বিদেশি ব্যাংকে লেনদেন, তাফসির আউয়ালকে দুদকে জিজ্ঞাসাবাদ

লন্ডন এবং নিউইয়র্কে ব্যাংক হিসাবে লেনদেনের অভিযোগে বিএনপি নেতা আবদুল আউয়াল মিন্টুর ছেলে তাফসির আউয়ালকে দ্বিতীয়বারের মতো জিজ্ঞাসাবাদ করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) সকাল থেকে দুদকের পরিচালক ও অনুসন্ধানকারী কর্মকর্তা সৈয়দ ইকবাল হোসেনের নেতৃত্বাধীন একটি দল তাকে জিজ্ঞাসাবাদ করছে।

 

গত ২০ আগস্ট দুদক তাফসির আউয়ালকে কমিশনের প্রধান কার্যালয়ে হাজির হয়ে বক্তব্য দিতে নোটিশ দেয়। পরে তিনি ৩১ আগস্ট প্রথমবারের মতো দুদকে এসে জবাব দেন তাফসির। তাতে সন্তুষ্ট না হওয়ায় ১০ সেপ্টেম্বর তাকে আবারও তলব করা হয়।

তাফসির আউয়ালের বিষয়ে লন্ডন এবং নিউইয়র্কের একাধিক ব্যাংকে নিজের ও পরিবারের সদস্যদের নামে ব্যাংক হিসাব খুলে লেনদেনের অভিযোগ রয়েছে।

তদন্তের খাতিরে দুদক বাংলাদেশ ব্যাংকের বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) তাফসির আউয়াল ও তার বিদেশি কোম্পানি এনএফ এনার্জির নামে যুক্তরাজ্যের বার্কলে ব্যাংকের লন্ডন শাখা, যুক্তরাষ্ট্রের জেপি মরগান চেজ ব্যাংকের নিউইয়র্ক শাখা এবং পিএনসি ব্যাংকের পিটার্সবার্গ শাখার কয়েকটি ব্যাংক হিসাবের তথ্য চাওয়া হয়েছে। এছাড়া, থাইল্যান্ডের সুকুমভিত রোডে অবস্থিত তার বিলাসবহুল অ্যাপার্টমেন্টটি কার নামে নিবন্ধিত, কত টাকায় কেনা, কীভাবে অর্থ পরিশোধ করা হয়েছে এবং বারমুডায় নিবন্ধিত এনএফএম এনার্জি লিমিটেড নামে প্রতিষ্ঠান সংক্রান্ত তথ্য চাওয়া হয়েছে। এসব তথ্য এখনো বিএফআইইউর কাছ থেকে পায়নি দুদক।

গত ৩১ আগস্ট জিজ্ঞাসাবাদ শেষে তাফসির আউয়াল সাংবাদিকদের বলেন, ‘আমি মনে করি, আমার পারিবারিক ঝামেলার নেপথ্য কারণে আমাকে দুদকে ডাকা হয়েছে। ’

তবে পারিবারিক ঝামেলাটা কী, সে বিষয়ে তাফসির আউয়াল সাংবাদিকদের কিছু বলেননি।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *