April 18, 2024
জাতীয়

বিচারকদের পদোন্নতির যোগ্যতা শিথিল

দক্ষিণাঞ্চল ডেস্ক
নিম্ন আদালতগুলোতে বিচারক সঙ্কটে মামলাজট থাকায় জেলা জজ, অতিরিক্ত জেলা জজ এবং যুগ্ম-জেলা জজদের পদোন্নতির যোগ্যতা শিথিল করেছে সরকার। সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শ করে এই তিন স্তরের বিচারকদের পদোন্নতির যোগ্যতা শিথিল করে সম্প্রতি ‘বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস (কর্মস্থল নির্ধারণ, পদোন্নতি, ছুটি মঞ্জুরি, নিয়ন্ত্রণ, শৃক্সখলা-বিধান এবং চাকুরির অন্যান্য শর্তাবলী) বিধিমালা, ২০০৭’ সংশোধন করেছে আইন ও বিচার বিভাগ।
সংশোধিত বিধিমালা অনুযায়ী, এখন থেকে অতিরিক্ত জেলা জজ হিসেবে এক বছরের অভিজ্ঞতার সঙ্গে বিচারক হিসেবে ১৩ বছর চাকরির অভিজ্ঞতা থাকলে জেলা জজ বা সমপর্যায়ে পদোন্নতি পাওয়া যাবে। এতদিন জেলা জজ বা সমমানে পদোন্নতির জন্য অতিরিক্ত জেলা পদে দুই বছরসহ মোট ১৫ বছর চাকরির অভিজ্ঞতার দরকার হত।
যুগ্ম-জেলা জজ হিসেবে ছয় মাসসহ বিচারক হিসেবে ১০ বছরের চাকরির অভিজ্ঞতা থাকলে অতিরিক্ত জেলা জজ বা সমপর্যায়ের বিচারক পদে পদোন্নতি দেওয়া যাবে। এতদিন এক্ষেত্রে যুগ্ম-জেলা জজ পদে দুই বছরের চাকরির অভিজ্ঞতার শর্ত ছিল।
আগে যুগ্ম-জেলা জজ পদে পদোন্নতি পেতে হলে জ্যেষ্ঠ সহকারী জজ হিসেবে দুই বছরসহ মোট সাত বছর চাকরির অভিজ্ঞতার প্রয়োজন হত। এখন জ্যেষ্ঠ সহকারী জজ হিসেবে ছয় মাসসহ বিচারক হিসেবে চাকরির সাত বছরের অভিজ্ঞতা থাকলে যুগ্ম-জেলা জজ বা সমমানের পদে পদায়ন করা হবে। এর আগে ক্রান্তিকালীন সাময়িক ব্যবস্থা হিসেবে এক বছরের জন্য জেলা ও দায়রা জজ বা সমপর্যায়ের বিচারক পদে পদোন্নতি দিতে শর্ত শিথিল করা হয়েছিল। সেই মেয়াদও স¤প্রতি শেষ হয়ে গিয়েছিল।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *