May 19, 2024
লাইফস্টাইল

বাবা-মা ধূমপায়ী হলে সন্তানের ধূমপান শুরুর আশঙ্কা ৪ গুণ: গবেষণা

যেসব পরিবারে বাবা-মা ধূমপানে আসক্ত, তাদের সন্তান ধূমপায়ী হয়ে ওঠার আশঙ্কা অধূমপায়ী পরিবারের তুলনায় অন্তত চারগুণ বেশি। সম্প্রতি ব্রিটিশ সরকারের এক গবেষণায় উদ্বেগজনক এ তথ্য উঠে এসেছে। খবর বিবিসির।

যুক্তরাজ্যের ‘বেটার হেলথ স্মোক ফ্রি’ প্রচারণায় এ গবেষণা তথ্য তুলে ধরা করা হয়েছে। এতে দেখানো হয়েছে, বড়রা ধূমপান করলে ছোটদের ওপর তার কতটা মারাত্মক প্রভাব পড়তে পারে।

গবেষণায় দেখা গেছে, যুক্তরাজ্যে বাবা-মা ধূমপান করেন এমন ৪ দশমিক ৯ শতাংশ কিশোর-কিশোরী ধূমপানে আসক্ত হয়ে পড়েছে। বিপরীতে, বাবা-মা ধূমপায়ী নন, এমন পরিবারের সন্তানদের ধূমপায়ী হওয়ার হার মাত্র ১ দশমিক ২ শতাংশ।

ক্ষণিকের জন্য ধূমপান করা কিশোর-কিশোরীদের মধ্যেও ধূমপায়ী-অধূমপায়ী পরিবারের পার্থক্য প্রায় দ্বিগুণ। যুক্তরাজ্যে অল্প সময়ের জন্য ধূমপান করা কিশোর-কিশোরীদের মধ্যে ২৬ শতাংশ ধূমপায়ী বাবা-মায়ের পরিবার থেকে আসা। অধূমপায়ী পরিবারে এর হার ১১ শতাংশের মতো।

ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাগি থ্রুপ জানিয়েছেন, এই পরিসংখ্যান বাবা-মায়েদের ধূমপান ছাড়তে আরও বেশি উদ্বুদ্ধ করবে। ধূমপান ত্যাগ তাদের নতুন বছরের লক্ষ্য হবে, এমনটাই প্রত্যাশা করছেন তিনি।

ম্যাগি থ্রুপ বলেন, আমরা জানি, অনেক লোক জানুয়ারিতে ধূমপান ছাড়ার চেষ্টা করেন। নিজের স্বার্থে ধূমপান ত্যাগের অনেক কারণ রয়েছে। এরপরও আমরা আশাবাদী, সন্তানের ওপর পড়া প্রভাবের গুরুত্ব বিবেচনায় অনেক অভিভাবককে ধূমপান ছাড়তে উৎসাহিত করবে নতুন প্রচারাভিযান।

ধূমপান ছাড়তে আগ্রহীদের জন্য যুক্তরাজ্য সরকার প্রয়োজনীয় সবধরনের সহায়তা দেবে বলে আশ্বস্ত করেছেন ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *