May 5, 2024
জাতীয়

বান্দরবানে আবার পপিক্ষেতের খোঁজ

দক্ষিণাঞ্চল ডেস্ক

বান্দরবানে আবার পপিক্ষেতের খোঁজ মিলেছে, যা ধ্বংস করা হয়েছে বলে বিজিবি জানিয়েছেন। থানচি উপজেলার তিন্দু ইউনিয়নের কাইক্যপাড়ায় এসব ক্ষেতের খোঁজ মেলে বলে বিজিবি ৩৮ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল সানবির হাসান মজুমদার জানান।

তিনি বলেন, থানচি সদর থেকে তিন্দুতে নদী পথে ছোট ইঞ্জিচালিত নোকাই একমাত্র যাওয়ার উপায়। সেখান থেকে আরও পাঁচ-ছয় কিলোমিটার হেঁটে কাইক্যপাড়া যেতে হয়। সেখানে একপাশে কাজু বাদামের বাগান। অন্যদিকে বিশাল জঙ্গল। এমন দুর্গম পাহাড়ি এলাকায় জঙ্গলের পাশে পপিক্ষেত গড়ে তোলেন কয়েকজন চাষি।

প্রায় পাঁচ একর এলাকায় ছয়টি পপিক্ষেত পাওয়া গেছে। মঙ্গলবার সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত বিজিবি সদস্যরা এগুলো পুরোপুরি ধ্বংস করে দিয়েছেন। তবে বিজিবি এ সময় কাউকে আটক করতে পারেনি।

বিজিবি কর্মকর্তা সানবির হাসান বলেন, গোপন সংবাদের ভিত্তিতে এই অভিযান চালানো হয়। অভিযান চালানোর আগেই চাষিরা পালিয়ে গেছেন। তবে চাষিকে শনাক্ত করা গেছে। তার নামে থানায় মামলা করা হবে। কয়েক বছর টানা অভিযানের ফলে পপি চাষ বন্ধ ছিল। কিন্তু নগদ অর্থের লোভে চাষিরা আবার পপি চাষে ঝুঁকে থাকতে পারেন।

এ বছর ২৪ জানুয়ারি রুমা উপজেলার কেওক্রাডং এলাকায় পপিক্ষেতের খোঁজ পায় র‌্যাব। তারপর রুমার আরও কয়েক জায়গায় এবং রোয়াংছড়ি উপজেলারও কিছু জায়গায় পপিক্ষেতের খোঁজ মেলে। সেগুলো ধ্বংস করেন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *