May 3, 2024
খেলাধুলা

বাংলাদেশ সিরিজ আয়োজন করে পাকিস্তানের ক্ষতি ১৯ কোটি টাকা

নানা অনিশ্চয়তা কাটিয়ে পাকিস্তান সফরের প্রথম ধাপ সম্পন্ন করেছে বাংলাদেশ ক্রিকেট দল। বহুল প্রতিক্ষিত এই সিরিজ আয়োজন করায় স্বস্তি প্রকাশ করলেও আর্থিকভাবে বড় লোকসান গুনতে হয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ডকে (পিসিবি)।

সফর নিয়ে অনিশ্চয়তায় মিডিয়া স্বত্ব নিয়ে দর-কষাকষি করতে গিয়ে পিসিবি’র ক্ষতির পরিমাণ ২.২৫ মিলিয়ন মার্কিন ডলার বা ১৯ কোটি টাকা। পাকিস্তানের সংবাদমাধ্যম ‘ডন’ এমনটাই জানিয়েছে।

ঘটনার সূত্রপাত ২০১৯ সালের ডিসেম্বরে। পিসিবি’র মিডিয়া স্বত্ব নিয়েছিল ভারতীয় একটি প্রতিষ্ঠান। কিন্তু প্রতিষ্ঠানটির দাবি, গত ডিসেম্বরে শ্রীলঙ্কার পাকিস্তান সফর ছিল চুক্তি অনুযায়ী শেষ দায়িত্ব। কিন্তু পিসিবি’র দাবি, চুক্তির মেয়াদ শেষ হবে ২০২০ সালের জুনে।

বাংলাদেশের তিন ধাপের সফরের মিডিয়া স্বত্ব বাবদ ভারতীয় প্রতিষ্ঠানের কাছে ৬ মিলিয়ন ডলার দাবি করে পিসিবি। কিন্তু পিসিবি’র দাবি মেনে নেয়নি প্রতিষ্ঠানটি। এই সফরের প্রথম ধাপে তিন টি-টোয়েন্টি ম্যাচ এরইমধ্যে মাঠে গড়িয়েছে। এরপর দ্বিতীয় ধাপে একটি টেস্ট আর তৃতীয় ধাপে এক টেস্ট ও একমাত্র ওয়ানডে খেলবে দুই দল।

ভারতীয় প্রতিষ্ঠানটি পরে দাবি করে, সিরিজ আয়োজনের জন্য মাত্র ৭ দিন সময় পেয়েছিল তারা। ফলে সিরিজ আয়োজন করতে গিয়ে তাদের বিশাল আর্থিক ক্ষতি হয়েছে। পরে অবশ্য দুই পক্ষের আইনজীবীরা আলোচনার মাধ্যমে একটা সমাধান টেনেছেন। সিদ্ধান্ত অনুযায়ী পিসিবি’কে ৩.৭৫ মিলিয়ন ডলার দিতে রাজি হয়েছে প্রতিষ্ঠানটি।

এদিকে আগামী ৭ ফেব্রুয়ারি থেকে শুরু হতে হবে বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যকার আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচ। রাওয়ালপিন্ডির পিন্ডি ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠেয় ম্যাচটির টিকিট বিক্রি মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) শুরু হয়েছে।

মেরিলিবোর্ন ক্রিকেট ক্লাবের (এমসিসি) পাকিস্তান সফর উপলক্ষে সাড়ে ৪ মিলিয়ন ডলার বাজেট করেছে পিসিবি। আগামী ১৩ ও ১৯ ফেব্রুয়ারি লাহোরে বিভিন্ন দলের সঙ্গে ৪টি ম্যাচ খেলবে সফরকারীরা। ৪৮ বছর পর পাকিস্তান সফরে যাচ্ছে এমসিসি, যার নেতৃত্বে থাকছেন এমসিসি’র প্রেসিডেন্ট ও সাবেক লঙ্কান অধিনায়ক কুমার সাঙ্গাকারা।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *