April 24, 2024
জাতীয়লেটেস্ট

বাংলাদেশ-ভারত সম্পর্ক আরও শক্তিশালী হচ্ছে : আইনমন্ত্রী

 

 

দক্ষিণাঞ্চল ডেস্ক

বাংলাদেশ-ভারত সম্পর্ক দিনে দিনে আরও শক্তিশালী হচ্ছে বলে মন্তব্য করেছেন আইন, বিচার এবং সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। জাতীয় জাদুঘরের ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেসন্স, আইসিসিআরের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে গতকাল মঙ্গলবার সন্ধ্যায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।

আইনমন্ত্রী বলেন, বাংলাদেশ ও ভারতের সম্পর্ক সাংস্কৃতিক এবং ভূপ্রকৃতিগত কারণে গভীরে প্রোথিত। ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধের মাধ্যমে এ সম্পর্ক নতুন মাত্রা পায়। বর্তমানে দু’দেশের সম্পর্ক নানা ক্ষেত্রে বাড়ছে। ব্যবসা-বাণিজ্য ছাড়াও বর্তমানে ভারত-বাংলাদেশের সম্পর্ক সমুদ্র অর্থনীতি, পরমাণু গবেষণা, মহাকাশ ও সাইবার নিরাপত্তার মতো সা¤প্রতিক বিষয়গুলোতেও বাড়ছে। ভারত-বাংলাদেশের এই নানামুখী সম্পর্ক দিনে দিনে শক্তিশালী হচ্ছে।

অভিন্ন সাংস্কৃতিক মূল্যবোধের কারণে বাংলাদেশ-ভারত সম্পর্ক সবচেয়ে দৃঢ় উলে­খ করে আইনমন্ত্রী বলেন, দু’দেশ নিয়মিত সাংস্কৃতিক বিনিময় করছে। ইতোমধ্যেই বিশ্বভারতীতে বাংলাদেশ ভবন নির্মিত হয়েছে।  শিলাইদহের কুঠিবাড়িতে রবীন্দ্র ভবন নির্মিত হচ্ছে। দিলি­-কলকাতা বইমেলায় বাংলাদেশের অংশগ্রহণও দিন দিন বাড়ছে।

আনিসুল হক আইসিসিআরকে অভিনন্দন জানান। বলেন, এই প্রতিষ্ঠান ভারত-বাংলাদেশের সাংস্কৃতিক মূল্যবোধকে ধারণ করে। এর আগে আইসিসিআরের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেন আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। তাকে ফুল দিয়ে বরণ করে নেন ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলী দাশ।

 

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *