May 19, 2024
খেলাধুলা

বর্ষসেরা পুরস্কারে বায়ার্নের জয়জয়কার

ইউরোপিয়ান ফুটবলের ২০১৯-২০ মৌসুমের পুরোটাই ছিলো জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখময়। ঘরোয়া লিগ বুন্দেসলিগা, ঘরোয়া লিগ কাপ ডিএফবি পোকাল এবং উয়েফা চ্যাম্পিয়নস লিগ জিতে ইউরোপিয়ান ট্রেবল নিশ্চিত করেছিল ক্লাবটি। যে কারণে উয়েফার বর্ষসেরা পুরস্কারে বায়ার্নেরই জয়জয়কার।

বৃহস্পতিবার সুইজারল্যান্ডের জেনেভায় উয়েফা চ্যাম্পিয়নস লিগ ২০২০-২১’র ড্র অনুষ্ঠানে দেয়া হয়েছে ২০১৯-২০ আসরের সেরার পুরস্কারও। যেখানে উয়েফার বর্ষসেরা ফুটবলার, বর্ষসেরা গোলরক্ষক ও বর্ষসেরা কোচ- তিনটি পুরস্কারই জিতেছেন বায়ার্ন মিউনিখের সদস্যরা।

ম্যানচেস্টার সিটির বেলজিয়ান মিডফিল্ডার কেভিন ডি ব্রুইন ও নিজ ক্লাবের জার্মান গোলরক্ষক ম্যানুয়েল নয়্যারকে পেছনে ফেলে প্রথমবারের মতো উয়েফার বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন বায়ার্নের তারকা ফরোয়ার্ড রবার্ট লেওয়ানডস্কি।

ভোটের পয়েন্টের হিসেবে অন্য দুই প্রতিদ্বন্দ্বীর চেয়ে অনেক এগিয়ে রয়েছেন লেওয়ানডস্কি। তার নামের পাশে জমা পড়েছে ৪৭৭ পয়েন্ট। যেখানে দ্বিতীয় হওয়া ডি ব্রুইন পেয়েছেন ৯০ ও তৃতীয় হওয়া নয়্যারের ঝুলিতে পড়েছে ৬৬টি ভোট পয়েন্ট।

২০১৯-২০ মৌসুমে সব টুর্নামেন্ট মিলিয়ে মাত্র ৪৭ ম্যাচে ৫৫টি গোল করেছেন পোল্যান্ডের ফরোয়ার্ড লেওয়ানডস্কি। চ্যাম্পিয়নস লিগে ১৫ গোল করে হয়েছিলেন আসরের সর্বোচ্চ গোলদাতা। এছাড়া বুন্দেসলিগা ও ডিএফবি পোকাল জয়েও সবচেয়ে বেশি ভূমিকা রেখেছিলেন তিনি। যে কারণে যোজন দূরত্বে এগিয়ে থেকেই বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন লেওয়ানডস্কি।

মৌসুমের বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কার জিতেছেন বায়ার্নে লেওয়ানডস্কির সতীর্থ খেলোয়াড় ম্যানুয়েল নয়্যার। লেওয়ানডস্কির মতো তিনিও পয়েন্টের হিসেবে এগিয়ে ছিলেন অনেক। নয়্যার পেয়েছেন ৩৭৬ পয়েন্ট। যেখানে সেরা তিনে অন্য দুই গোলরক্ষক ইয়ান অবলাক ৯২ ও কেইলর নাভাস পেয়েছেন ৮৯ পয়েন্ট।

গোলরক্ষক এবং খেলোয়াড়ের মতোই বর্ষসেরা কোচের পুরস্কার জিতেছেন বায়ার্ন মিউনিখের ম্যানেজার হান্সি ফ্লিক। তিনি পেছনে ফেলেছেন লিভারপুলের ইয়ুর্গেন ক্লপ, আরবি লাইপজিগের হুলিয়ান নাগেলসম্যান ও প্যারিস সেইন্ট জার্মেইর থমাস টুখেলকে। ফ্লিক পেয়েছেন ৪৭৬ পয়েন্ট। অন্যদিকে ক্লপ ২১২, নাগেলসম্যান ৭৬ ও টুখেল পেয়েছেন ৭৬ পয়েন্ট।

উল্লেখ্য, গত মৌসুমে ইউরোপীয় প্রতিযোগিতার গ্রুপ পর্বে অংশ নেওয়া ৮০ দলের কোচ (চ্যাম্পিয়ন্স লিগের ৩২ দল ও ইউরোপা লিগের ৪৮ দল) ও ইউরোপিয়ান স্পোর্টস মিডিয়ার নির্ধারিত ৫৫ জন সাংবাদিকের ভোটে গত সপ্তাহে তিন জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করে উয়েফা। সেখান থেকেই জানানো হয়েছে জয়ীদের নাম।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *