May 7, 2024
আঞ্চলিকবিজ্ঞপ্তিলেটেস্ট

বর্তমান সরকারের অন্যতম সাফল্য দারিদ্র্য বিমোচন : সিটি মেয়র

খবর বিজ্ঞপ্তি
খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, দারিদ্র্য বিমোচন বর্তমান সরকারের অন্যতম একটি সাফল্য। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে এ ক্ষেত্রে দেশে অভূতপূর্ব সাফল্য অর্জিত হয়েছে। বাংলাদেশ উন্নয়নশীল দেশে পরিণত হওয়ার মর্যাদা লাভ করেছে।
সিটি মেয়র বৃহস্পতিবার সকাল ৯টায় নগর ভবনের শহীদ আলতাফ মিলনায়তনে ক্ষুদ্র ব্যবসা অনুদান ও পুষ্টি সহায়তার ফুড বাস্কেট বিতরণ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করছিলেন। স্থানীয় সরকার বিভাগের ব্যবস্থাপনায় ইউএনডিপি, যুক্তরাজ্যের ফরেন-কমনওয়েলথ এন্ড ডেভেলপমেন্ট অফিস এবং জিওবি’র কারিগরি ও অর্থায়নে কেসিসি’র তত্ত্বাবধানে পরিচালিত ‘প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের (এলআইইউপিসিপি) আর্থ-সামাজিক উন্নয়ন তহবিলের (২০২০ সাল) কর্মসূচির আওতায় এ অনুদান প্রদান করা হচ্ছে। প্রকল্পের সুবিধাভোগী দরিদ্র পরিবারের সদস্যরা ক্ষুদ্র ব্যবসা পরিচালনার মাধ্যমে নিজেদের স্বাবলম্বী করতে এবং মা ও শিশুর পুষ্টি চাহিদা মেটানোর লক্ষ্যে এ কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। মুজিব শতবর্ষে পর্যায়ক্রমে ৮’শ ৭৫ জন সুবিধাভোগীর প্রত্যেককে ১০ হাজার টাকা করে ক্ষুদ্র ব্যবসা সহায়তা এবং ৫’শ ২৮ জন গর্ভবতী অথবা শিশু সন্তান আছে এমন মায়েদের প্রত্যেককে ৪’শ ৫০ টাকা সমমূল্যের ডিম, ডাল, তেল ইত্যাদি খাদ্যদ্রব্য বিতরণ করা হবে।
প্রদত্ত সহায়তার মাধ্যমে ক্ষুদ্র ব্যবসা পরিচালনা করে নগরীর পিছিয়ে পড়া জনগোষ্ঠী নিজের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে সক্ষম হবে বলে আশাবাদ ব্যক্ত করে সিটি মেয়র বলেন, দরিদ্র ও হতদরিদ্র পরিবারের সদস্যদের জীবনমান উন্নয়নে আমরা আন্তরিকতার সাথে কাজ করছি। তারা নিজেদের পায়ে দাঁড়াতে পারলে আমাদের এ প্রচেষ্টা সার্থক হবে বলে তিনি উল্লেখ করেন।
প্রকল্পের সদস্য সচিব ও কেসিসি’র চীফ প্লানিং অফিসার আবির উল জব্বার-এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেয়র প্যানেলের সদস্য মোঃ আলী আকবর টিপু, কাউন্সিলর শেখ হাফিজুর রহমান হাফিজ ও মোঃ ডালিম হাওলাদার। অনুষ্ঠান পরিচালনা করেন প্রকল্পের টাউন ম্যানেজার মোহাম্মদ মোস্তফা। উদ্বোধনী দিনে সিটি মেয়র ৮৭ জন সুবিধাভোগীকে ক্ষুদ্র ব্যবসা অনুদান এবং ৫জনকে পুষ্টি সহায়তার ফুড বাস্কেট বিতরণ করেন।
বিকেলে সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক নগর ভবনের জিআইজেড মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ‘‘ক্যাপাসিটি বিল্ডিং ফর ওয়াটার রিজিলিয়েন্ট সিটি ডেভেলপমেন্ট’’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন। খুলনা সিটি কর্পোরেশনের কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে ‘ওয়াটার এজ লিভারেজ’ প্রকল্পের আওতায় নেদারল্যান্ডস এন্টারপ্রাইজ এ কর্মশালার আয়োজন করে। খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এ প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করবে।
উল্লেখ্য, বিশ্বের উন্নত শহরগুলির নগর পরিকল্পনা শাখা জিওগ্রাফিক্যাল ইনফরমেশন সিস্টেম (জিআইএস), রিমোট সেনসিং, ভৌত পরিকল্পনার জন্য জিপিএস ইত্যাদি প্রযুক্তি ব্যবহার করে নগর ম্যাপ প্রস্তুত, তথ্য উপাত্ত সংগ্রহ ও প্রতিবেদন প্রস্তুত করে প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়ন করে থাকে। খুলনা সিটি কর্পোরেশনের প্রকৌশল বিভাগের কর্মকর্তাদের আধুনিক এ সকল প্রযুক্তি ব্যবহারের ওপর প্রশিক্ষণ প্রদানের জন্যই এ প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়েছে।
সিটি মেয়র দাতা সংস্থার এ উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, এ প্রশিক্ষণের মাধ্যমে আমাদের কর্মকর্তাগণ নিজেদের দক্ষতা বৃদ্ধিতে সক্ষম হবে এবং আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নের সক্ষমতা অর্জন করলে খুলনা মহানগরীও বিশ্বের উন্নত নগরের সাথে তাল মিলিয়ে চলতে পারবে।
নেদারল্যান্ডস এন্টারপ্রাইজের কনসালট্যান্ট ও কুয়েটের প্রফেসর মোস্তফা সরোয়ার-এর সভপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন কেসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত সচিব) পলাশ কান্তি বালা ও নেদারল্যান্ড থেকে জুমে সংযুক্ত ছিলেন নেদারল্যান্ডস এন্টারপ্রাইজের কর্মকর্তা সানড্রা ইসকু অফ। অন্যান্যের মধ্যে কেসিসি’র প্রধান প্রকৌশলী মো: এজাজ মোর্শেদ চৌধুরী, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা প্রকৌশলী মো: আব্দুল আজিজ, নির্বাহী প্রকৌশলী জাহিদ হোসেন শেখ, চীফ প্লানিং অফিসার আবির উল জব্বার, আর্কিটেক্ট রেজবিনা খানম, কঞ্জারভেন্সী অফিসার আনিসুর রহমান, এস্টেট অফিসার নুরুজ্জামান তালুকদার প্রমুখ উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

দক্ষিণাঞ্চল প্রতিদিন/ এম জে এফ

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *