May 6, 2024
আঞ্চলিকলেটেস্টশিক্ষাশীর্ষ সংবাদ

বঙ্গবন্ধুর নাম মানুষের হৃদয় থেকে কোনদিন মুছে ফেলা যাবে না : খুবি উপাচার্য

দ. প্রতিবেদক
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৬তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে আজ শনিবার বেলা ১১টায় খুলনা প্রেসক্লাব আয়োজিত তিনদিনব্যাপী কর্মসূচির প্রথম দিনে বঙ্গবন্ধু’র জীবন, কর্ম ও শোকাবহ পনেরই আগস্টের ওপর খুলনা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের রাষ্ট্রপতি স্বর্ণপদকপ্রাপ্ত প্রাক্তন ছাত্রী চিত্রশিল্পী হিমা আক্তার হিরামনি’র ‘একক চিত্র প্রদর্শনী’ উদ্বোধন করা হয়। খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ফিতা কেটে এ প্রদর্শনীর উদ্বোধন করেন। উদ্বোধনের পর তিনি চিত্রকর্মগুলো ঘুরে দেখেন। পরে তিনি ক্লাবের হুমায়ুন কবীর বালু মিলনায়তনে সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন।
প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, ১৫ আগস্ট হত্যাকাণ্ড মানবসভ্যতার ইতিহাসে নৃশংস হত্যাকাণ্ডের মধ্যে একটি। এটি নিছকই একটি হত্যাকাণ্ড নয়, একটি দেশকে চিরতরে স্তব্ধ করে দেওয়ার গভীর ষড়যন্ত্র। কিন্তু ৭৫’র দোসররা জানতো না বঙ্গবন্ধু, বাঙালি ও বাংলাদেশ একই সূত্রে গাঁথা। বঙ্গবন্ধু একটি আদর্শের নাম। বাংলাদেশ থাকলে বঙ্গবন্ধুর নামও থাকবে। বঙ্গবন্ধুর অবস্থান আমাদের অন্তরে। তাঁর নাম এ দেশের মানুষের হৃদয় থেকে কোনদিন মুছে ফেলা যাবে না।
তিনি বলেন, শিল্পীর মনের নিংড়ানো ভালবাসা প্রকাশ পেয়েছে তার চিত্রকর্মে। এটি বঙ্গবন্ধুর প্রতি তার ভালবাসার প্রকাশ ও আদর্শের প্রতিফলন। তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সমাজে ভাল কিছু করলে শিক্ষকরা তৃপ্তি পান। নবীন একজন শিল্পীকে দিয়ে এমন একটি প্রদর্শনীর আয়োজন করায় তিনি খুলনা প্রেসক্লাব কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। আগামীতেও নবীন শিল্পীদের প্রতিভার বিকাশে প্রেসক্লাব ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
অনুষ্ঠানের শুরুতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাতে নৃশংস হত্যাকাণ্ডের শিকার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তাঁর পরিবারের সদস্যসহ শহিদদের আত্মার শান্তি কামনা করে এক মিনিট নিরবতা পালন করা হয়।
খুলনা প্রেসক্লাবের সভাপতি এস এম জাহিদ হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম ডি এ বাবুল রানা।
ৃখুলনা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক হাসান আহমেদ মোল্লার সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন খুলনা প্রেসক্লাবের সাবেক সভাপতি বীরমুক্তিযোদ্ধা মকবুল হোসেন মিন্টু, সাবেক সভাপতি এস এম নজরুল ইসলাম, আহমদ আলী খান, ফারুক আহমেদ, দৈনিক পূর্বাঞ্চল সম্পাদক মোহাম্মদ আলী সনি, ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মল্লিক সুধাংশু, খুলনা সাংবাদিক ইউনিয়নের সভাপতি ও ক্লাবের সিনিয়র সহ-সভাপতি মোঃ মুন্সি মাহবুব আলম সোহাগ। অনুষ্ঠানে শিল্পী হিসেবে অনুভূতি ব্যক্ত করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী চিত্রশিল্পী হিমা আক্তার হিরামনি।
এ সময়ে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন খুলনা প্রেসক্লাবের সহকারী সম্পাদক মাহবুবুর রহমান মুন্না, নির্বাহী সদস্য মো: শাহ আলম, মোঃ আনিসউদ্দিন, শেখ মাহমুদ হাসান সোহেল ও সোহেল মাহমুদ, ক্লাব সদস্য আতিয়ার রহমান, আব্দুল হালিম, মোঃ জাহিদুল ইসলাম, হারুন-অর-রশীদ,ওয়াহেদ-উজ-জামান বুলু, আনোয়ারুল ইসলাম কাজল, আনোয়ারুল ইসলাম কাজল, আসাদুজ্জামান খান রিয়াজ, জয়নাল ফরাজী, শেখ মো: সেলিম, দীলিপ কুমার বর্মন, ইউজার সদস্য মোঃ নেয়ামুল হোসেন কচি, রীতা রানী দাস, মো. আজিজুল ইসলাম, বাবুল আকতার, এস এম বাহাউদ্দিন, মোঃ হেলাল মোল্লা, তুফান গাইনসহ অন্যান্য সাংবাদিক ও অতিথিবৃন্দ।

দক্ষিণাঞ্চল প্রতিদিন/ জে এফ জয়

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *