April 24, 2024
আন্তর্জাতিককরোনা

ফ্রান্সে ‘ধীরে ছড়াচ্ছে’ করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট

ফ্রান্সে করোনাভাইরাসের ভারতীয় ভ্যারিয়েন্টে এখন পর্যন্ত ২০ আক্রান্ত হয়েছেন। তবে এই ভ্যারিয়েন্টের সংক্রমণ সেখানে দ্রুত গতিতে হচ্ছে না বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী।

সোমবার স্বাস্থ্যমন্ত্রী অলিভার ভেরান ফরাসি চ্যানেল এলসিআইকে বলেন, পাঁচটি ছোট গুচ্ছে এই ভ্যারিয়েন্ট মানুষের দেহে শনাক্ত হয়েছে।

কোন অঞ্চলে এই ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে তা নির্দিষ্ট করে জানাননি ভেরান। তবে তিনি বলেন, বি.১.৬১৭ নামের এই ভারতীয় ভ্যারিয়েন্টটি ফ্রান্সে ‘দ্রুত ছড়াচ্ছে না’।

ফ্রান্সে গত মাসে প্রথমবার এই ভ্যারিয়েন্ট কয়েকজনের দেহে শনাক্ত হয়।

ভারতে করোনাভাইরাসের ভয়ঙ্কর সংক্রমণের পেছনে বি.১.৬১৭ ভ্যারিয়েন্টটি দায়ী কিনা তা নিয়ে আশঙ্কা তৈরির মধ্যেই এলো ফরাসি স্বাস্থ্যমন্ত্রীর এই মন্তব্য।

এই ভ্যারিয়েন্টটি বিশ্বের প্রায় ২০টি দেশে ছড়িয়েছে যার মধ্যে কয়েকটি ইউরোপীয় দেশও রয়েছে। এসব দেশ বর্তমানে ভারতের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বি.১.৬১৭ ভ্যারিয়েন্টকে ‘আগ্রহ উদ্রেককারী ভ্যারিয়েন্ট’ হিসেবে বর্ণনা করেছে। এছাড়া সংস্থাটি আশঙ্কা প্রকাশ করেছে, এই ভ্যারিয়েন্টটিতে যে মিউটেশন হয়েছে তার ফলে এর সংক্রমণ ক্ষমতা বেশি হতে পারে।

করোনার অন্যান্য যে ভ্যারিয়েন্টগুলো পাওয়া গেছে, যেমন- যুক্তরাজ্য, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকার ভ্যারিয়েন্টগুলোকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘আশঙ্কাজনক ভ্যারিয়েন্ট’ হিসেবে বর্ণনা করেছে। ‘আগ্রহ উদ্রেককারী ভ্যারিয়েন্ট’-এর চেয়ে এটি বেশি বিপজ্জনক বলে মনে ধরা হয়।

বি.১.৬১৭ ভ্যারিয়েন্টে দুটি মিউট্যান্ট ঘটেছে যাকে ‘ডাবল মিউট্যান্ট’ হিসেবে উল্লেখ করা হচ্ছে।

গত সপ্তাহে ভারতীয় কর্মকর্তারা জানিয়েছেন, এই ‘ডাবল মিউট্যান্ট’ বা বি.১.৬১৭ ভ্যারিয়েন্টের কারণেই দেশটিতে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ অনেক বেশি প্রাণঘাতী হয়েছে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *