May 1, 2024
টেকনোলজি

ফেসবুক হোয়াটসঅ্যাপ ইন্সটাগ্রাম ব্যবহার করতে টাকা লাগবে?

বছরের শুরু থেকেই আর্থিক সংকটের মুখে মেটা মালিকানাধীন ফেসবুক ও হোয়াটসঅ্যাপ। সেই আর্থিক সংকটের মোকাবিলা করতে মেটা তার জনপ্রিয় সোশ্যাল মিডিয়া নেটওয়ার্কিং সাইটগুলোর জন্য কয়েকটি ‘পেইড’ ফিচার্স আনছে।

সহজ করে বলতে গেলে, হোয়াটসঅ্যাপ, ফেসবুক এবং ইনস্টাগ্রামের নির্দিষ্ট কয়েকটি ফিচার ব্যবহার করতে চাইলে গুণতে হবে টাকা।

প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম দ্য ভার্জের প্রতিবেদনে বলা হয়েছে, মেটা তার কর্মচারীদের কাছে একটি ইন্টার্নাল নোটিশ পাঠিয়েছে। তাতে অনুমান করা যাচ্ছে ফিচারগুলো নিয়ে ইতিমধ্যেই কাজ শুরু করে দিয়েছে মেটা। যদিও এ নিয়ে মেটা সিইও মার্ক ‍জুকারবার্গ আগেই ইঙ্গিত দিয়েছিল।

রিপোর্ট অনুযায়ী, মেটার পেইড ফিচার কার্যকর করার জন্য ইতিমধ্যে ‘নিউ মনিটাইজেশন এক্সপিরিয়েন্সেস’ নামক একটি নতুন পণ্য সংস্থা তৈরি করা হয়েছে।

সংবাদমাধ্যম দ্য ভার্জের কাছে দেওয়া একটি সাক্ষাৎকারে মেটার ভাইস প্রেসিডেন্ট জন হেগম্যান দাবি করেছেন, ‘আমি মনে করি, আমরা নতুন ধরনের পণ্য, বৈশিষ্ট্য এবং অভিজ্ঞতা তৈরি করার সুযোগ দেখতে পাচ্ছি। যেগুলোর জন্য মানুষজন অর্থ প্রদানে আগ্রহী।’

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোর এই সাবস্ক্রিপশন মডেল নতুন কোনো বিষয়টি নয়। আগে থেকেই টুইটারের ‘টুইটার ব্লু’ পেইড সাবস্ক্রিপশন পরিষেবা রয়েছে, যেখানে ব্যবহারকারীরা অর্থ প্রদান করে বিশেষ ফিচারের অ্যাক্সেস পান।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *