May 21, 2024
আঞ্চলিকলেটেস্টশীর্ষ সংবাদ

‘ফুল ফুটুক না ফুটুক, আজ বসন্ত’

বিশ্ব ভালবাসা দিবস আজ

দ. প্রতিবেদক
ভালোবাসার রঙ কী জানেন? কেউ বলবে লাল, কেউ বা বলবে গোলাপি। কিন্তু ভালোবাসার আসল রঙ কী? সে যাই হোক, আজকের দিনে সব রঙ ছাপিয়ে যাবে ভালোবাসার মানুষটির পছন্দের রঙটি।আর বসন্তের রঙ কী? কেউ বলে হলুদ, কেউ বলে লাল শিমুল বা কৃষ্ণচূড়ার রঙ। বসন্ত ও ভালোবাসার সম্পর্ক চিরকালীন।
কবি সুভাষ মুখোপাধ্যায়ের অমর পংক্তি ‘ফুল ফুটুক না ফুটুক/আজ বসন্ত…। গোলাপের সুবাস আজ না ছড়াক/কুসুমকলি আজ না হোক জীবন, তবু আজ বসন্ত …।
বাংলা পঞ্জিকার নতুন সংস্করণে আজ পহেলা ফাল্গুন, বসন্তের প্রথম দিন। শুধু তা-ই নয়, আজ বিশ্ব ভালোবাসা দিবসও। বসন্ত ও ভালোবাসার সম্পর্ক চিরকালীন। বাংলা বর্ষপঞ্জির হিসেবে রদবদল হওয়ায় ১৩ ফেব্রুয়ারির জায়গায় এখন থেকে ১৪ ফেব্রুয়ারিই পালিত হবে পহেলা ফাল্গুন। একই দিনেই পালিত হবে ভালোবাসা দিবসও। যুগপৎ ভালোবাসা আর বর্ণালী রঙের বাহার নিয়ে একত্রে এসেছে এ দুটি দিন।
এই প্রবাসেও ফাগুন আর ভালোবাসার দিনটিও উদযাপিত হবে সমভাবে। বিশ্ব ভালোবাসা দিবসের সঙ্গে পহেলা ফাল্গুন এ যেন এক অন্য পরশ। ভালোবাসা দিবস আর পহেলা ফাল্গুন- এ দুটি ক্ষণকেই আপন করে নিয়েছে তরুণ প্রজন্মসহ সব বয়সী মানুষেরা। যদিও এই প্রবাসে ফাগুনে গাছে গাছে ফুটে না শিমুল ও পলাশ। প্রকৃতি সাজে না বাহারি রঙে। তারপরও এই উৎসবের আমেজেই আরও রঙিন হয়ে উঠবে পহেলা ফাল্গুন আর ভালোবাসা দিবসে।
রোমান পাদ্রি সেইন্ট ভ্যালেন্টাইনকে খ্রিস্টান ধর্ম প্রচারের অভিযোগে ২৭০ সালে মৃত্যুদণ্ড দেন রোমের দ্বিতীয় ক্লডিয়াস। তিনি কারাগারে বন্দি থাকার সময় ছোট ছেলেমেয়েরা তাকে ভালোবাসার কথা জানিয়ে জানালা দিয়ে চিঠি ছুড়ে দিত। বন্দি সেইন্ট ভ্যালেন্টাইন চিকিৎসা করে জেলারের মেয়ের দৃষ্টিশক্তি ফিরিয়ে দেন। এভাবে মেয়েটির সঙ্গে তার যোগাযোগ ঘটে। মারা যাওয়ার আগে মেয়েটিকে লেখা একটি চিঠিতে তিনি বলেন, ‘ফ্রম ইউর ভ্যালেন্টাইন।’ অনেকে মনে করেন, এই সেইন্ট ভ্যালেন্টাইনের নামানুসারেই প্রথম জুলিয়াস ৪৯৬ খ্রিস্টাব্দে ১৪ ফেব্রুয়ারিকে ‘সেইন্ট ভ্যালেন্টাইন্স ডে’ হিসেবে ঘোষণা করেন। এই হচ্ছে ভ্যালেনটাইন্স ডের ইতিহাস।
ঐতিহাসিক দিবসগুলোকে গ্রেগরিয়ান ক্যালেন্ডারের সাথে সমন্বয় করার জন্য বাংলা ক্যালেন্ডারে পরিবর্তন আনা হয়েছে। তবে এই পরিবর্তন শুধু বাংলাদেশের জন্যই। ভারতের পশ্চিমবঙ্গে বাংলা একটি অন্যতম সরকারি ভাষা, সেখানে এই পরিবর্তন করা হয় নি। আগে পয়লা বসন্ত প্রতিবছর ১৩ ফেব্রুয়ারিতে পালন করা হতো। ২০২০ সালে এই পরিবর্তনের ফলে বাংলা ফাল্গুন মাসের প্রথম দিনটি এখন থেকে গণনা করা হবে ১৪ই ফেব্রুয়ারিতে। বসন্ত ও ভালোবাসা দিবস একসঙ্গে এ বছর থেকে পালিত হচ্ছে বাংলাদেশে। বাংলাদেশে নতুন বর্ষপঞ্জি অনুযায়ী এখন থেকে বাংলা বছরের প্রথম ছয় মাস ৩১ দিনে হবে। এর আগে বৈশাখ, জ্যৈষ্ঠ, আষাঢ়, শ্রাবণ, ভাদ্র–বছরের প্রথম এই পাঁচ মাস ৩১ দিন গণনা করা হত। এখন ফাল্গুন মাস ছাড়া অন্য পাঁচ মাস ৩০ দিনে পালন করা হবে। ফাল্গুন মাস হবে ২৯ দিনের, কেবল লিপইয়ারের বছর ফাল্গুন ৩০ দিনের মাস হবে।
বসন্ত মানে জড়তাকে ঝেড়ে ফেলা, বসন্ত মানে পূর্ণতা, বসন্ত মানে নতুন প্রাণের কলরব, বসন্ত মানে একে অপরের হাত ধরে হাঁটা। মিলনের ঋতু বসন্তই মনকে সাজায় বাসন্তী রঙে, মানুষকে করে আনমনা। আর এই বসন্তের দিনে ভালোবাসার মানুষটির হাত ধরে হাটা সে যেন এক অন্য অনুভূতি। হৃদয়ের দশদিগন্তে এখন রঙিন আলোর নাচন। সে আলোয় দুলে উঠছে আত্মার গহিনে লুকানো ভালোবাসার কথা। আজ তাই ভালোবাসার মানুষটিকে বলা যায় ‘ভালোবাসি, শুধু তোমাকেই ভালোবাসি।’ কেননা, আজ ভালোবাসার দিন, সেইন্ট ভ্যালেন্টাইন্স ডে।

দক্ষিণাঞ্চল প্রতিদিন/ এম জে এফ

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *