May 20, 2024
আন্তর্জাতিককরোনা

ফিলিস্তিনে ৫ জুন পর্যন্ত জরুরি অবস্থা জারি

করোনা ভাইরাস সংকট মোকাবিলায় ফিলিস্তিন রাষ্ট্রে আগামী ৫ জুন পর্যন্ত জরুরি অবস্থা জারি করেছেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

মঙ্গলবার (৫ মে) বার্তাসংস্থা রয়টার্স এ তথ্য জানায়।

করোনা ভাইরাস প্রতিরোধে দু’মাস আগে প্রথম জরুরি অবস্থা ঘোষণা করা হয় ফিলিস্তিনে। এসময় জরুরি প্রয়োজন ছাড়া বাড়িতেই অবস্থান করতে বলা হয় এ অঞ্চলের অধিবাসীদের। পাশাপাশি ইসরায়েল ও জর্দানের সঙ্গে সীমান্ত বন্ধ করে দেওয়া হয়। এবার আব্বাস নিয়ন্ত্রিত অঞ্চলে জরুরি অবস্থার সময়সীমা ৫ জুন পর্যন্ত বাড়ানো হলো।

বিপর্যস্ত অর্থনীতি রক্ষায় গত মাসে ফিলিস্তিনে লকডাউনের বিধিনিষেধ শিথিল করে কিছু ব্যবসা চালু করার সুযোগ দেওয়া হয়। রোববার (৩ মে) প্রায় লাখো ফিলিস্তিনি শ্রমিককে ইসরায়েলে ফের কাজ করার অনুমতি দেয় আব্বাস প্রশাসন। তবে মসজিদ, শিক্ষা প্রতিষ্ঠান এবং সব ধরনের জনসমাবেশ বন্ধ থাকবে।

ফিলিস্তিনে এখন পর্যন্ত ৩৪৫ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে এবং পশ্চিম তীর অঞ্চলে মারা গেছেন দু’জন। ওই অঞ্চলে ৩০ লাখ ফিলিস্তিনি বাস করেন।

গাজায় হামাস নিয়ন্ত্রিত ফিলিস্তিনি অঞ্চলে ১৭ জন রোগী শনাক্ত হওয়ার খবর পাওয়া গেছে। ওই অঞ্চলে ২০ লাখ মানুষ বাস করেন। বিধিনিষেধ আরোপ করলেও সম্পূর্ণ লকডাউন করেনি হামাস।

পশ্চিম তীর ও গাজা একে অপর থেকে ৪০ কিলোমিটার দূরে অবস্থিত।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *