May 19, 2024
জাতীয়

ফলের বাজার নজরদারিতে ৭ দিনের মধ্যে কমিটি চায় হাই কোর্ট

 

 

দক্ষিণাঞ্চল ডেস্ক

আমসহ অন্যান্য ফল পাকানো বা সংরক্ষণে ক্ষতিকর রাসায়নিকের প্রয়োগ ঠেকাতে রাজধানীসহ সারা দেশের ফলের বাজার ও আড়ত নজরদারিতে সাত দিনের মধ্যে কমিটি গঠনের নির্দেশ দিয়েছে হাই কোর্ট।

পুলিশ মহাপরিদর্শক, বিএসটিআইয়ের ব্যবস্থাপনা পরিচালক, র‌্যাবের মহাপরিচালক, বিএসটিআইয়ের ক্যামিকেল টেস্টিং উইংয়ের পরিচালককে এ নির্দেশ দিয়ে আগামী ১৮ জুন বাস্তবায়ন প্রতিবেদন দিতে বলা হয়েছে।

বেঁধে দেওয়া সময়ের মধ্যে কমিটি গঠনের মাধ্যমে ফলের বাজার নজরদারির প্রতিবেদন জমা দিতে ব্যর্থ হওয়ায় সোমবার বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের বেঞ্চ সংশ্লিষ্টদের এ আদেশ দেয়।

আদালতে শুনানি করেন রিটকারী পক্ষের হিউম্যান রাইটস পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) সভাপতি আইনজীবী মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ বি এম আব্দুল­াহ আল বাশার।

মনজিল পরে বলেন, এবিষয়ে ৩০ দিনের মধ্যে প্রতিবেদন দেওয়ার নির্দেশ দিয়ে আজ মামলাটির তারিখ রেখেছিল আদালত। কিন্তু তারা কোনো প্রতিবেদন না দেওয়ায় বিষয়টি আদালতের দৃষ্টিতে এনে বলেছি, এটি যদি না করা হয় তাহলে দেখা যাবে, রাজশাহীর আমবাগানে রাসায়নিক ব্যবহার করল না। কিন্তু ঢাকাসহ সারাদেশে ফলের বাজার-আড়তে এনে যদি রাসায়নিক ব্যবহার করে তাহলে তো এর সুফল পাওয়া যাবে না। সে প্রেক্ষিতে আদালতের কাছে অবেদন জানালাম আদেশটা যেন কার্যকর করা হয়।

তিনি বলেন, ঢাকাসহ সারা দেশে ফলের বাজার ও ফলের আড়ত নজরদারিতে সাত দিনের মধ্যে কমিটি গঠন করে পর্যবেক্ষণ করতে বলে আদালত সংশ্লিষ্টদের আগামী ১৮ জুন আদেশটির বাস্তবায়ন প্রতিবেদন দিতে বলেছে।

আমের মৌসুম সামনে রেখে গত ৯ এপ্রিল মানবাধিকার সংগঠন এইচআরপিবির আবেদনের রাজশাহীসহ দেশের বড় আম বাগানগুলোতে পুলিশ মোতায়েনের পাশাপাশি ফলে রাসায়নিকের প্রয়োগ ঠেকাতে বাজার ও আড়তগুলো নজরদারি কমিটি গঠনের নির্দেশ দিয়েছিল আদালত।

এর আগে ২০১২ সালের ২৯ ফেব্র“য়ারি ফলে ক্ষতিকর রাসায়নিকের প্রয়োগ রোধে এইচআরপিবির একটি রিট আবেদনের প্রেক্ষিতে হাই কোর্ট একটি রায় দিয়েছিল। ওই মামলাটিই চলমান রেখেছে আদালত।

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *