April 25, 2024
জাতীয়লেটেস্ট

প্রধানমন্ত্রীর সফরে র‌্যাবের নিষেধাজ্ঞা ইস্যু নিয়ে আলোচনা হবে

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিউইয়র্ক ও ওয়াশিংটন সফরে র‌্যাবের সাবেক ও বর্তমান কর্মকর্তাদের ওপর যুক্তরাষ্ট্রের দেওয়া নিষেধাজ্ঞার বিষয়ে আলোচনা হতে পারে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

বুধবার (১৪ সেপ্টেম্বর) জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগদান নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে এ কথা বলেন মন্ত্রী।

প্রধানমন্ত্রীর সফরে র‌্যাবের ওপর নিষেধাজ্ঞার বিষয়টি আসবে কি-না, এমন প্রশ্নের জবাবে ড. মোমেন বলেন, অবশ্যই আসবে, এটা আমরা সবসময় তুলি। এটা আসবে। আমরা এটা প্রতিনিয়ত তুলছি। এতে কোনো ব্যত্যয় হবে না।

র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা কতটুকু যৌক্তিক? এমন প্রশ্নের জবাবে মোমেন বলেন, সেটি আমি জানি না। যারা নিষেধাজ্ঞা দিয়েছে, তারা কিছু লোক বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিস্তারিত বক্তব্য দেননি যে, কী কী কারণে তারা নিষেধাজ্ঞাটি আরোপ করল।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, তারা (যুক্তরাষ্ট্র) মোটামুটি বলে দিয়েছেন যে, নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। কিন্তু কী কারণে দিলেন— সেটি আমরা জানতে চাই। এটি হলে আমরা আরও ভালোভাবে বিষয়টি সম্পর্কে পদক্ষেপ নিতে পারতাম। কিন্তু তারা নির্দিষ্ট করে বলেননি যে, এ কারণে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

গত বছরের ডিসেম্বরে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ এনে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) এবং এর সাবেক-বর্তমান ছয় কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *