April 28, 2024
শীর্ষ সংবাদ

প্রতিনিয়ত কমছে টাকার মান

ক্রমশ বেড়েই চলেছে ডলারের সংকট। দেশের বাজারে ডলারের দাম প্রতিনিয়ত বাড়লেও কমছে টাকার মান। খোলা বাজারে ডলারপ্রতি বাংলা টাকার দাম পৌঁছেছে ১০০ টাকার কাছে।

বৃহস্প‌তিবার খোলা বাজার থেকে এক ডলার কিনতে ৯৮ টাকা ৬৫ পয়সা থেকে ৯৯ টাকা ৬০ পয়সা খরচ হয়েছে। আগের দিন ৯৭ টাকা ৮০ পয়সা থেকে ৯৮ টাকায় ডলার বিক্রি হয়েছিল।

নামপ্রকাশে অনিচ্ছুক খুচরা ডলার ব্যবসায়ী জানান, খোলা বাজারে ডলারের সরবরাহ কম। তবে চাহিদা বেশি। তীব্র সংকটের কারণে বাজারে ডলারের দাম বাড়তির দিকে।

বৃহস্পতিবার খিলক্ষেতের জাহান মানি একচেঞ্জ লিমিটেডের এক কর্মকর্তা জানান, আজ‌ ডলার ৯৯ টাকা ৫০ পয়সায় বি‌ক্রি কর‌ছি। আর কেউ আমা‌দের কাছে ডলার বি‌ক্রি কর‌তে এলে রেট দি‌চ্ছি ৯৯ টাকা।

এদিকে ব্যাংকগু‌লো‌তেও নগদ ডলার ৯৬ টাকা থে‌কে ৯৮ টাকা ৯০ পয়সা পর্যন্ত বি‌ক্রি হচ্ছে।

এর আগে চল‌তি বছ‌রের ১৭ মে খোলা বাজারে ডলারের দর ১০০ টাকা ছাড়িয়ে যায়। সেদিন বাজার থেকে এক ডলার কিনতে ১০০ টাকা ৫০ পয়সা থেকে ১০১ টাকা দিতে হয়।

এদিকে দিন শে‌ষে বৈদেশিক মুদ্রার মজুত (রিজার্ভ) ৩৯ দশ‌মিক ৭০ বি‌লিয়ন ডলার বা ৩ হাজার ৯৭ কোটিতে নেমে এসেছে।

এদিন আন্তঃব্যাংক মুদ্রাবাজারে প্রতি ডলার কিনতে খরচ হয়েছে ৯৩ টাকা ৯৫ পয়সা। অর্থাৎ বাংলাদেশ ব্যাংক সরকারি আমদানি বিল মেটাতে এ দরে অন্য ব্যাংকের কাছে ডলার বিক্রি করেছে। নিয়ম অনুযায়ী এটাই ডলারের আনুষ্ঠানিক দর। দুদিন আগেও এক ডলা‌র বিক্রি হয়েছে ৯৩ টাকা ৪৫ পয়সায়। মে মাসের শুরুর দিকে এ দর ছিল ৮৬ টাকা ৪৫ পয়সায়। এ হিসাবে মে মাসের ব্যবধানে টাকার মান কমল সা‌ড়ে ৭ টাকা।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *