April 19, 2024
জাতীয়

পোশাক শ্রমিকদের মজুরি বিষয়ে সরকারের পদক্ষেপের প্রশংসায় ইইউ

দক্ষিণাঞ্চল ডেস্ক
পোশাক শিল্পের শ্রমিকদের মজুরি বিষয়ে সৃষ্ট শ্রমিক অসন্তোষ সমাধানে পদক্ষেপ নেওয়ার জন্য সরকারের প্রশংসা করেছে ইউরোপীয় ইউনিয়ন। গতকাল রবিবার সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে ঢাকায় নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত রেনজি তেরিংক এ প্রশংসা করেন।
সাক্ষাৎকালে প্রতিমন্ত্রী ইইউর রাষ্ট্রদূতকে দ্রুত গেজেট প্রকাশ, শ্রম পরিস্থিতি মনিটরিংয়ের জন্য দেশের শ্রমঘন এলাকায় মন্ত্রণালয়ের উদ্যোগে ২৯টি কমিটি গঠন এবং শ্রমিকদের বিভিন্ন অভিযোগ গ্রহণের জন্য যে পাঁচ ডিজিটের হটলাইন চালু করতে যাচ্ছে সে বিষয়ে অবহিত করেন। রাষ্ট্রদূত সুষ্ঠু ও শান্তিপূর্ণ কর্মপরিবেশ নিশ্চিতকরণ এবং শ্রমিকদের জীবনমান উন্নয়নে সরকারের এসব উদ্যোগকে স্বাগত জানান।
আলোচনাকালে পোশাক শ্রমিকদের জন্য দেওয়া ইইউর বিভিন্ন সহযোগিতার কথা উলে­খ করে প্রতিমন্ত্রী নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টিতে গার্মেন্টস শিল্পের বাইরে অন্যান্য খাতেও কারিগরী সহযোগিতা চেয়েছেন। আগামীতে শুধু গার্মেন্টসই নয়, অন্যান্য সকল ক্ষেত্রেও সহযোগিতার পরিমাণ বৃদ্ধি পাবে বলে রাষ্ট্রদূত আশাবাদ ব্যক্ত করেন।
বৈঠকে সাসটেইনিবিলিটি কমপ্যাক্টের বিষয়ে বাংলাদেশের অগ্রগতি সম্পর্কে রাষ্ট্রদূতকে অবহিত করা হয়। সাক্ষাৎকালে শ্রম মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান, বাংলাদেশে ইইউর বাণিজ্য উপদেষ্টা আবু সৈয়দ বেলালসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *