April 28, 2024
আন্তর্জাতিক

পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি দিলেন কিম

দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তেজনার মধ্যেই পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি দিলেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। বৃহস্পতিবার কিমের বরাত দিয়ে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার সঙ্গে সামরিক সংঘাত হলে তার দেশ পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে প্রস্তুত রয়েছে। এপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

কোরিয়া যুদ্ধ অবসানের ৬৯তম বার্ষিকীতে দেওয়া এক ভাষণে কিম জং উন বলেন, আমাদের সামরিক বাহিনী যেকোনো সংকট মোকাবেলার জন্য সম্পূর্ণভাবে প্রস্তুত এবং আমাদের দেশের পারমাণবিক অস্ত্রও শত্রুর বিরুদ্ধে ব্যবহারের জন্য প্রস্তুত রয়েছে।

কিম জং উন বলেন, যুদ্ধ অবসানের ৭০ বছর পরে এসেও যুক্তরাষ্ট্র দক্ষিণ কোরিয়াকে সঙ্গে নিয়ে উত্তর কোরিয়ার বিরুদ্ধে বিপজ্জনক ও অবৈধ তৎপরতা চালাচ্ছে। পাশাপাশি উত্তর কোরিয়ার বিরুদ্ধে নানা চক্রান্ত করে যুক্তরাষ্ট্র তার আচরণকে ন্যায্য বলে প্রমাণের চেষ্টা করছে।

তিনি বলেন, সামরিক তৎপরতার নামে যুক্তরাষ্ট্র দ্বিমুখী অবস্থান বজায় রেখে চলেছে এবং দক্ষিণ কোরিয়ার সঙ্গে মিলে যে বৃহৎ পরিসরে সামরিক মহড়া চালাচ্ছে তা উত্তর কোরিয়ার বিরুদ্ধে মারাত্মক হুমকি এবং উসকানিমূলক। এ কারণে দুদেশের সম্পর্ক কঠিন হয়ে উঠেছে এবং সংঘাতময় এই অবস্থা থেকে ফিরে আসার কোনো পথ নেই।

এদিকে পিয়ংইয়ং যে কোনো সময় এ ধরনের পরীক্ষা চালাতে পারে বলে গত মাসেই সতর্ক করেছিল যুক্তরাষ্ট্র। উত্তর কোরিয়ার সর্বশেষ ২০১৭ সালে পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালায়। এছাড়া প্রায় প্রতি মাসেই দেশটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাচ্ছে। এতে কোরীয় দ্বীপে উত্তেজনা বাড়ছেই।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *