May 19, 2024
আঞ্চলিকলেটেস্ট

পাঠ্যপুস্তক উৎসবে শিক্ষার্থীদের উচ্ছাস

দ: প্রতিবেদক

বছরের প্রথম দিন সরকারের দেয়া বিনামূল্যের পাঠ্যপুস্তক পেয়ে বাঁধভাঙ্গা উচ্ছ¡াসে মাতলো খুলনার শিক্ষার্থীরা। প্রাথমিক ও মাধ্যমিক মিলিয়ে খুলনা বিভাগের শিক্ষার্থীদের মাঝে এবছর চার কোটি ৬১ লাখের বেশি বই বিতরণ করা হয়। এরমধ্যে খুলনা জেলায় মাধ্যমিক স্তরের ৫৯৩টি শিক্ষা প্রতিষ্ঠানের দুই লাখ ৪৫ হাজার ২৭০ জন শিক্ষার্থীর মাঝে ৩৩ লাখ ২১ হাজার ৩৯৩টি পাঠ্যবই বিতরণ করা হয়েছে।

গতকাল বুধবার সকালে খুলনা জিলা স্কুল মাঠে জেলা প্রশাসন ও জেলা শিক্ষা অফিসের যৌথ আয়োজনে জেলা পাঠ্যপুস্তক উৎসবের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় কেসিসি মেয়র বলেন, সরকার ২০১০ সাল থেকে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের মাঝে বছরের প্রথম দিন বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ অব্যাহত রেখেছে। সরকারের যুগান্তকারী পদক্ষেপের ফলে এ বছর সারা দেশে চার কোটি ২৭ লাখ শিক্ষার্থী বিনামূল্যে বই পাচ্ছে।  সরকারের ধারা অব্যাহত থাকলে শিক্ষার প্রসারে সকল অগ্রযাত্রা অব্যহত থাকবে। এসময় কোচিং পরিহার করে পাঠ্যপুস্তকের ওপর বেশি জোর দেয়ার জন্য শিক্ষার্থীদের নির্দেশনা দেন মেয়র। ছেলেমেয়েরা কোথায় যায় কি করে সে বিষয়ে  অভিভাবকদের নিয়মিত খোঁজ খবর রাখতে পরামর্শ দেন তিনি।

অনুষ্ঠানে জানানো হয়, ২০২০ শিক্ষাবর্ষে দেশে চার কোটি ২৭ লাখ শিক্ষার্থীর মাঝে ৩৫ কোটি ৩১ লাখ পাঠ্যবই বিতরণ করা হবে। বর্তমানে খুলনা জেলায় শিক্ষার হার ৬৩ শতাংশ। খুলনা জেলায় সরকারি বেসরকারি মিলে ৭৩টি কলেজ, ৪২০টি মাধ্যমিক বিদ্যালয়, ১২৫টি মাদ্রাসা ও ৬৯টি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে মোট দুই লাখ ৭৯ হাজার ৭২০ জন শিক্ষার্থী পড়াশোনা করে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনার বিভাগীয় কমিশনার ড. মুঃ আনোয়ার হোসেন হাওলাদার, উপপুলিশ কমিশনার এস এম ফজলুর রহমান, পুলিশ সুপার এস এম শফিউল্লাহ, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর খুলনা অঞ্চলের আঞ্চলিক পরিচালক প্রফেসর শেখ হারুন অর রশীদ, উপপরিচালক নিভা রাণী পাঠক এবং খুলনা জিলা স্কুলের প্রধান শিক্ষক ফারহানা নাজ । খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেনের সভাপতিত্বে পাঠ্যপুস্তক উৎসবে স্বাগত বক্তৃতা করেন খুলনা জেলা শিক্ষা অফিসার খো. রুহুল আমীন।

বয়রা মাধ্যমিক বিদ্যালয় : খুলনা মহানগরীর বয়রা মাধ্যমিক বিদ্যালয়ে বছরের প্রথম দিনে পাঠ্যপুস্তক বিতরণ উৎসব অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার বেলা সাড়ে ১১টায় বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আলহাজ্ব শেখ মোশাররফ হোসেন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের মাঝে নতুন বই বিতরণ করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ম্যানেজিং কমিটির সদস্য শেখ হাসান ইফতেখার চালু ও বীরমুক্তিযোদ্ধা শেখ হাসান আবু জাফর। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আবুল হাছান। এসময় সহকারী প্রধান শিক্ষক দিলীপ কুমার পাল, শিক্ষক এম এ ওহাব বুলবুল, স্বপ্না পারভীন, রফিকুল ইসলাম, আফরোজা খানম, আশীষ কুমার দাস, আফরিনা সুলতানা, মনোরঞ্জন সরদার, সাংবাদিক জয়নাল ফরাজী-সহ শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দ উপস্থিত ছিলেন।

কুয়েট ক্যাম্পাসস্থ বিদ্যালয়সমূহ : খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) ক্যাম্পাসস্থ বিদ্যালয়সমূহের ছাত্র-ছাত্রীদের মাঝে বিনামূল্যে পাঠ্য বই বিতরণ ও সারাদেশের ন্যায় পাঠ্যপুস্তক উৎসব অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার সকাল ১০টায় খুলনা ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি স্কুল (প্রাথমিক ও মাধ্যমিক শাখা) ও উন্মেষ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রাক প্রাথমিক থেকে ৯ম শ্রেণী পর্যন্ত ছাত্র-ছাত্রীদের হাতে পাঠ্যবই তুলে দেওয়া হয়। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার জি এম শহিদুল আলম, প্রধান প্রকৌশলী এ বি এম মামুনুর রশিদ, পদার্থ বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. জলী সুলতানা, সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. মোঃ রাফিজুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠানে খুলনা ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি স্কুলের প্রধান শিক্ষক আয়েশা সিদ্দিকা, উন্মেষ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আকবর হোসেন সরদার, খুলনা ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি স্কুলের (প্রাথমিক শাখা) প্রধান শিক্ষক মোঃ বেল্লাল হোসেন, স্কুলসমূহের শিক্ষকমন্ডলী, অভিভাবকবৃন্দ, ছাত্র-ছাত্রীসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

মোংলা বন্দর মাধ্যমিক বিদ্যালয় : ১লা জানুয়ারীতে কমলমতি ছাত্র-ছাত্রীদের মাঝে নতুুন পাঠ্যপুস্তক বিতরণের অংশ হিসাবে সারাদেশের ন্যায় গতকাল সকাল ৯টায় পোর্ট মাধ্যমিক বিদ্যালয়, খুলনায় ৪৫৬জন এবং মোংলা বন্দর মাধ্যমিক বিদ্যালয়, মোংলায় ৫০০ জন (শিশু থেকে নবম শ্রেণি) পর্যন্ত শিক্ষার্থীদের মাঝে উৎসব মুখর পরিবেশে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম মোজাম্মেল হক, বিএন। এছাড়া উক্ত পাঠ্যপুস্তক বিতরণ অনুষ্ঠানে মোঃ গিয়াস উদ্দিন (উপসচিব), পরিচালক (প্রশাসন), লেঃ কমান্ডার এম আব্দুল আলীম, বিএন, প্রধান নিরাপত্তা কর্মকর্তা, সিবিএ’র সভাপতি ও সাধারণ সম্পাদকসহ উভয় স্কুলের শিক্ষক-শিক্ষিকা,অভিভাবকগণ, ছাত্র-ছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন।

বন্দর চেয়ারম্যান ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রীর এই মহৎ উদ্যোগকে আরো অধিকতর সাফল্যমন্ডিত ও গতিশীল করার জন্য যার যার ক্লাসের পাঠ্যপুস্তকের পাশাপাশি জ্ঞানার্জনের অন্যান্য সহায়ক বই লাইব্রেরী, ইন্টারনেট ও সহপাঠির মাধ্যমে সংগ্রহ করে তা নিয়মিত অধ্যায়ন করতে হবে।’

তা’লীমুল মিল­াত মাদরাসা : গতকাল বুধবার সকাল ১০টায় নগরীর সোনাডাঙ্গাস্থ ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান তালীমুল মিল্লাত রহমাতিয়া ফাযিল (ডিগ্রী) মাদরাসায় ২০২০ সনের পাঠ্য পুস্তক উৎসব দিবস পালন ও বিনামূল্যে বই বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। মাদরাসার অধ্যক্ষ মাওলানা এ এফ এম নাজমুস সউদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা সংসদের ইউনিট কমান্ডার অধ্যাপক মোঃ আলমগীর কবির। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাদরাসার দাতা ও প্রতিষ্ঠাতা সদস্য আলহাজ্ব এমদাদুল হক খালাসি, শেখ আসাদুর রহমান, শাহ সালামুর রহমান পিপলু, আজিজুর রহমান, আলহাজ্ব মোঃ আমীন, জাহাঙ্গীর হোসেন, আব্দুর রহমান মিঠু খালাসি, আনোয়ার হোসেন।

অনুষ্ঠান পরিচালনা করেন মাদরাসার সহকারী শিক্ষক আব্দুর রাজ্জাক। অনুষ্ঠানে গভর্ণিং বডির সম্মানিত সদস্য বৃন্দ, গণ্যমান্য সূধীজন ও সকল ছাত্র-ছাত্রী শিক্ষক -শিক্ষিকা উপস্থিত ছিলেন। বক্তব্য শেষে প্রধান অতিথি ও বিশেষ অতিথি বৃন্দ ছাত্রছাত্রীদের হাতে নতুন বছরের পাঠ্যপুস্তক তুলে দেন।

টুটপাড়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় : খুলনা নগরীর টুটপাড়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পাঠ্যপুস্তক উৎসবে শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে নতুন বই বিতরণ করা হয়। প্রধান অতিথি হিসেবে আজ (বুধবার) সকালে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন খুলনা জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ আছাদুজ্জামান।

বই বিতরণ অনুষ্ঠানে অতিথিরা তাদের স্কুল জীবনের স্মৃতি স্মরণ করে বলেন, তাদের শিক্ষা জীবনে বছরের প্রথম দিনে বিনামূল্যে নতুন বই পাওয়া ছিলো স্বপ্নের ব্যাপার। আগের দিনে পুরাতন বই সাথে দু একটি নতুন বই মিলিয়ে শিক্ষার্থীদের দেওয়া হতো। অনেক সময় কিছু বই টাকা দিয়েও কেনা লাগতো। কিন্তু সরকার  শিক্ষার গুণগতমান উন্নয়নে ২০১০ সাল থেকে বিনামূল্যে রঙিন বই সকল শিক্ষার্থীদের হাতে তুলে দিচ্ছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি মাসুদ মাহমুদ। স্বাগত জানান বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুলতানা শামসী। বই বিতরণ অনুষ্ঠানে বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা উপস্থিত ছিলেন।

বনফুল মাধ্যমিক বিদ্যালয় : ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে বাগেরহাটের ফকিরহাট উপজেলার বনফুল মাধ্যমিক বিদ্যালয়ে গতকাল বুধবার বই উৎসব অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে বিদ্যালয়ের আঙিনা বর্ণিলভাবে সাজানো হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সহকারী কমিশনার (ভূমি) রহিমা সুলতানা বুশরা, বিশেষ অতিথি ছিলেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সুমিতাই ইয়াসমিন, কাজী আজহার আলী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ, সংরক্ষিত ইউপি সদস্য, অত্র ওয়ার্ডের ইউপি সদস্য।

অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষক শেখ মুজিবুর রহমানের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে অত্র এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ ও সম্মানিত অভিভাবকগণ উপস্থিত ছিলেন। শিক্ষার্থীরা নতুন বই পেয়ে আনন্দে মেতে উঠে। প্রধান অতিথি বক্তব্যে শিক্ষার্থীদের পড়াশোনায় আরও বেশি মনোযোগী হওয়ার উপদেশ দেন। তিনি শিক্ষক শিক্ষার্থীদের মধ্যে আন্তরিকতার কথা গুরুত্বের সাথে আলোচনা করেন। সর্বশেষ তিনি শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করেন। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন অত্র বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক দুলাল কৃষ্ণ রাহা।

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *