May 4, 2024
আঞ্চলিক

পাটকলে আমরণ অনশন শুরু

দ: প্রতিবেদক

পাটখাতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ, বকেয়া মজুরী ও বেতন পরিশোধসহ ১১ দফা বাস্তবায়নের দাবিতে খুলনা-যশোর অঞ্চলের নয়টি রাষ্ট্রায়ত্ত পাটকলে বিক্ষোভ ও প্রতিকী অনশন কর্মসূচি পালন করেছে শ্রমিকরা। রাষ্ট্রায়ত্ব পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রম পরিষদের ডাকে ৬ দিনের কর্মসূচির শেষ দিনে গতকাল মঙ্গলবার দুপুর ৩টা থেকে খালিশপুর, আটরা ও নওয়াপাড়া শিল্প এলাকায় রাষ্ট্রায়ত্ব পাটকলে বিক্ষোভ ও অনশন কর্মসূচি পালন করে প্রায় অর্ধলাখ শ্রমিক-কর্মচারী। এদিকে বিজেএমসি’র চেয়ারম্যান আঃ রউফ বাংলাদেশ পাটকল কর্পোরেশন পরিচালিত ২৬টি পাটকলের সিবিএ সভাপতি ও সাধারন সম্পাদকদের সাথে জরুরী বৈঠক করেছেন। বিজেএমসির সভাকক্ষে গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় এ বৈঠক অনুষ্ঠিত হয়।

গতকাল মঙ্গলবার দুপুর ৩টায় খালিশপুর শিল্প এলাকার ক্রিসেন্ট, প্লাাটিনাম, খালিশপুর, দিঘলিয়ার ষ্টার, আটরা শিল্প এলাকার আলীম, ইষ্টার্ন এবং নওয়াপাড়া শিল্প এলাকার জেজেআই জুট মিলের শ্রমিকরা  নিজ নিজ কর্মস্থাল ত্যাগ করে। পরে খালিশপুর, আটরা ও নওয়াপাড়া শিল্পএলাকার পৃথক পৃথক অনশন কর্মসূচিতে যোগ দেয়। খালিশপুর বিআইডিসিরোড, আটরা ও রাজঘাট এলাকার খুলনা-যাশোর মহাসড়কে শ্রমিকরা এ অনশন কর্মসূচি শুরু করে।

এ সময় শ্রমিকরা বিক্ষোভ শুরু করে। “দুনিয়ার মজদুর একহও, ১১ দফার ভিক্তিতে লড়তে হবে একসাথে, আমাদের দাবি আমাদের দবি , মানতে হবে মেনে নাও! “শ্রমিকদের এই বুক ফাটা শ্লোগানে ভারী হয়ে ওঠে গোটা শিল্পাঞ্চল সহ আশ-পাশ এলাকা। কর্মসূচি চলাকালে দফায় দফায় শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়। খালিশপুরস্থ ক্রিসেন্ট, প্লাটিনাম, খালিশপুর, দিঘলিয়ার ষ্টারসহ খুলনা-যশোর অঞ্চলের পৃথক সমাবেশে বক্তৃতা করেন রাষ্ট্রায়ত্ব পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের যুগ্ম আহবায়ক মোঃ মুরাদ হোসেন, মোঃ সোহরাব হোসেন, শ্রমিক নেতা কাওসার আলী মৃধা, মোঃ খলিলুর রহমান, সেলিম আকন, সেলিম শিকদার, মনিরুল ইসলাম শিকদার, মোঃ আবু হানিফ, সাহাজান সিরাজ মোঃ তরিকুল ইসলাম, মিজানুর রহমান ও মিন্টু মিয়া, ষ্টার জুট মিলের আবু হানিফ,  তবিবর রহমান, আলমগীর হোসেন, সিরাজুল ইসলাম লিয়াকত হোসেন। সমাবেশে বক্তারা অবিলম্বে শ্রমিকদের ৯ দফা বাস্তবায়নের জন্য বিজেএমসি কর্তৃপক্ষের কাছে জোর আহবান জানান।

এদিকে বাংলাদেশ পাটকল কর্পোরেশনের ২৮টি পাটকলের সিবিএ’র সভাপতি ও সাধারণ সম্পাদকদের জরুরী বৈঠকে ডাকেন বিজেএমসি’র চেয়ারম্যান আঃ রউফ। সকাল সাড়ে ১০টায়  বিজেএমসির সভাকক্ষে অনুষ্ঠিত এ বৈঠক যোগদেন সিবিএ নেতারা। দুপুর দেড়টা পর্যন্ত ৩ ঘন্টায়  কোন সমাধান ছাড়াই শেষ হয় এ জরুরী বৈঠক। যে কারণে অব্যাহত থাকে শ্রমিকদের আন্দোলন। শেষ খবর পাওয়া পর্যন্ত শ্রমিকদের অনশন কর্মসূচি চলছিলো।

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *